শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
সর্বশেষ সংবাদ
ধর্ম, প্রচ্ছদ আইসল্যান্ডে ২১ ঘণ্টা রোজা

আইসল্যান্ডে ২১ ঘণ্টা রোজা


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: মে ১৮, ২০১৮ , ৫:৪১ অপরাহ্ণ | বিভাগ: ধর্ম,প্রচ্ছদ


টুয়েন্টিফোর ডেস্ক : শুরু হয়েছে পবিত্র রমজান মাস। ধর্মপ্রাণ মুসলমানরা বিশ্বব্যাপী পালন করছে সিয়াম সাধনার মাসটি। ভৌগলিক অবস্থানের কারণে দেশভেদে রোজা পালনের সময়ের কম-বেশি হয়। সূর্যাস্ত ও সূর্যোদয়ের সময়ের তারতম্যের কারণে এবারও কিছু দেশে দিনে ২১ ঘণ্টা রোজা পালন করা হচ্ছে। আবার কোনো দেশে এই সময়টি মাত্র ১১ ঘণ্টা।

খালিজ টাইমসের এক প্রতিবেদন অনুযায়ী, এবারও সবচেয়ে দীর্ঘ সময় পানাহার থেকে বিরত থাকতে হবে আইসল্যান্ডের মুসলিমদের। পরিসংখ্যা অনুযায়ী, গতবছরের তুলনায় কয়েক মিনিট বেড়ে এবার তাদের ২০ ঘণ্টা ১৭ মিনিট (প্রায় ২১ ঘণ্টা) রোজা পালন করতে হচ্ছে।

এদিকে দীর্ঘ সময় রোজা পালনের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে আছে গ্রিনল্যান্ড ও ফিনল্যান্ড। দুই দেশেই রোজাদারদের ১৯ ঘণ্টা পানাহার থেকে বিরত থাকতে হবে। অন্যদিকে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) বাসিন্দারা রোজা রাখবেন ১৪ ঘণ্টা ৫২ মিনিট।

দিনের সবচেয়ে কম সময় রোজা পালন করছেন চিলির নাগরিকরা। সেখানে একজন রোজাদার দিনের ১০ ঘণ্টা ৩৩ মিনিট পানাহার থেকে বিরত থাকতে হবে। যা আইসল্যান্ড থেকে ১০ ঘণ্টা ৪৪ মিনিট কম। কোনো কোনো দেশে ১২ ঘণ্টার কম সময়ে রোজা রাখছে মুসলিমরা। নিউজিল্যান্ডে দিনে ১১ ঘণ্টা ৩৫ মিনিট ও সাউথ আফ্রিকায় ১১ ঘণ্টা ৪৭ মিনিট রোজা রাখার সময় দেখানো হয়েছে।

এদিক দিয়ে ব্রাজিল ও অস্ট্রেলিয়া আছে চতুর্থ স্থানে। সেখানে ১১ ঘণ্টা ৫৯ মিনিট পানাহার থেকে বিরত থাকতে হবে রোজাদারদের।  আর আমাদের বাংলাদেশে এই সময়টি মোটামুটি ১৫ ঘণ্টার কাছাকাছি।

Comments

comments

Close