বুধবার, ২৫ নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
সর্বশেষ সংবাদ
আইন ও বিচার, প্রচ্ছদ খালেদা জিয়াকে বিএসএমএমইউতে ভর্তির নির্দেশ

খালেদা জিয়াকে বিএসএমএমইউতে ভর্তির নির্দেশ


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: অক্টোবর ৪, ২০১৮ , ৯:০৭ অপরাহ্ণ | বিভাগ: আইন ও বিচার,প্রচ্ছদ


কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে দ্রুত (বিএসএমএমইউ) চিকিৎসা করানোর নির্দেশ দিয়েছেন আদালত।

একইসঙ্গে পাঁচজনের একটি মেডিকেল বোর্ড গঠন করতে বলা হয়েছে। তবে তার মধ্যে খালেদা জিয়ার পছন্দের তিনজন চিকিৎসক থাকবে। ওই পাঁচজনের মধ্যে কেউ স্বাচিপ বা ড্যাবের কোনো সদস্য থাকতে পারবেন না।

বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি রিটের শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এজে মোহাম্মদ আলী ও ব্যারিস্টার কায়সার কামাল। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে গত ২৫ সেপ্টেম্বর এই শুনানি ১ অক্টোবর পর্যন্ত মুলতবি করা হয়েছিল। পর্যায়ক্রমে পর-পর দুই দিন শুনানি শেষে আদেশের জন্য এই দিন ঠিক করা হয়।

তারও আগে দেশের বিশেষায়িত কোনো হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেন তার আইনজীবীরা।

গত ৯ সেপ্টেম্বর রিটটি দায়েরের পর ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন বলেন, রিটে বিশেষায়িত কোনো হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসার নির্দেশ এবং এ বিষয়ে কারা কর্তৃপক্ষকে পদক্ষেপ নিতে নির্দেশনা চাওয়া হয়েছে।

খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা কথা জানিয়ে তার চিকিৎসা দাবি করে আসছে তার আইনজীবীরা। কিন্তু সেখানে কোনো প্রতিকার না পেয়ে তারা এ রিটটি দায়ের করেন বলে জানান তার আইনজীবীরা।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড ও আর্থিক জরিমানা করা হয়। রায় ঘোষণার পরপরই তাকে পুরনো কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। বর্তমানে তিনি সেখানেই আছেন।

খালেদা জিয়ার পছন্দের ৩ ডাক্তারসহ ৫ সদস্যের মেডিকেল বোর্ড গঠনের নির্দেশ

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে জরুরি ভিত্তিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করে তার স্বাস্থ্যের পরীক্ষা নিরিক্ষা করারও নির্দেশ দিয়েছেন।

পাঁচ সদস্যের মেডিকেল বোর্ডের প্রধান করতে বলা হয়েছে প্রফেসর ডা. আবদুল জলিল চৌধুরীকে। এছাড়া সদস্য করতে বলা হয়েছে প্রফেসর ডা. বদরুন্নেসা আহমেদকে। বাকি তিনজন ডাক্তার খালেদা জিয়ার পছন্দ অনুযায়ী মেডিকেল বোর্ডে রাখার আদেশ দেয়া হয়েছে। তবে ওই তিন ডাক্তার কোন রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত থাকতে পারবেন না।

আজ বৃহস্পতিবার খালেদা জিয়াকে বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা চেয়ে রিটের শুনানি শেষে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিল-এর বেঞ্চ এ আদেশ দেন। খালেদার পক্ষে শুনানি করে এজে মোহাম্মদ আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন এটর্নি জেনারেল মাহবুবে আলম।

Comments

comments

Close