শুক্রবার, ৭ মে, ২০২১ খ্রিস্টাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয়, প্রচ্ছদ সংলাপে প্রাধান্য পাবে যেসব বিষয়

সংলাপে প্রাধান্য পাবে যেসব বিষয়


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: অক্টোবর ৩০, ২০১৮ , ৪:০২ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়,প্রচ্ছদ


একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সদ্য গঠিত সরকারবিরোধী রাজনৈতিক জোট জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপে বসতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। সবকিছু ঠিক থাকলে আগামী বৃহস্পতিবার (১ নভেম্বর) সন্ধ্যায় গণভবনে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

কিন্তু প্রশ্ন উঠছে, সংলাপে কি নিয়ে আলোচনা হবে? যেখানে জাতীয় ঐক্যফ্রন্টের সাত দফাকে আগেই নাকচ করে দিয়েছে আওয়ামী লীগ। এ প্রসঙ্গে দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘সংলাপ নিয়ে এর আগে আমরা যা বলেছি তা ছিল আমাদের পলিসি ম্যাটার।’ তার মানে জাতীয় ঐক্যফ্রন্ট কর্তৃক উত্থাপিত সাত দফা দাবি ও ১১টি লক্ষ্য নিয়ে আলোচনা হবে?

মঙ্গলবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিষয়টি খোলাসা করে ওবায়দুল কাদের বলেন, ‘ঐক্যফ্রন্টের ৭ দফা ও ১১ লক্ষ্যকে আমরা সংলাপের আগেই নাকচ করছি না। তাদের দফার দুই একটি বিষয় আছে সংবিধান সংশোধনের বিষয় ও দুই একটি বিষয় আছে নির্বাচন কমিশনের বিষয়। তবে সব কিছুই এখন টেবিলে আলোচনার জন্য উন্মুক্ত। আর প্রধানমন্ত্রী যখন চেয়েছেন, খোলা মনেই আলোচনা হবে’।

তিনি আরো বলেন, ‘তারা সংবিধান সংশোধন, লেভেল প্লেয়িং ফিল্ড ও সভা-সমাবেশের সমান অধিকার নিয়ে আলোচনা করতে চান। সভা সমাবেশ তো করছেনই তারা। কিন্তু যখন শিডিউল (একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল) ঘোষণা হবে, তখন সভা-সমাবেশে সমান অধিকারের বিষয়টি চলে যাবে একেবারেই নির্বাচন কমিশনের এখতিয়ারে। দে উইল ডিসাইড ইট’।

জাতীয় ঐক্যফ্রন্টের কিছু দাবি সংবিধান সম্মত নয়, সে ক্ষেত্রে কী হবে-এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘তারা (ঐক্যফ্রন্ট) তাদের দাবিতে অটল থাকবে, না সরে আসবে, দেখেন না কী হয়’!

প্রসঙ্গত, গত রোববার (২৮ অক্টোবর) সরকারের সঙ্গে সংলাপ চেয়ে আনুষ্ঠানিকভাবে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে চিঠি দেয় জাতীয় ঐক্যফ্রন্ট। পরদিন সোমবার (২৯ অক্টোবর) মন্ত্রিসভার বৈঠকের পর দলীয় শীর্ষ নেতাদের অনির্ধারিত এক বৈঠকে সংলাপের আহ্বানে সাড়া দেওয়ার সিদ্ধান্ত নেয় আওয়ামী লীগ।

সে অনুযায়ী মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার চিঠি ঐক্যফ্রন্টের নেতা ড. কামাল হোসেনের বাসায় পৌঁছে দেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবাহান গোলাপ। তাতে বলা হয়, আগামী ১ নভেম্বর সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এই সংলাপ অনুষ্ঠিত হবে।

Comments

comments

Close