বুধবার, ২৭ জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয়, ধর্ম, প্রচ্ছদ, বিভাগীয় সংবাদ, ভ্রমন ওয়ার্ল্ড ভিউ হজ্ব কাফেলার হজ্ব প্রশিক্ষণ ও উদ্বৃদ্ধ করণ কর্মশালা ও পুনর্মিলনী

ওয়ার্ল্ড ভিউ হজ্ব কাফেলার হজ্ব প্রশিক্ষণ ও উদ্বৃদ্ধ করণ কর্মশালা ও পুনর্মিলনী


পোস্ট করেছেন: বার্তা বিভাগ ৪ | প্রকাশিত হয়েছে: জুলাই ৪, ২০১৯ , ৭:৩২ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়,ধর্ম,প্রচ্ছদ,বিভাগীয় সংবাদ,ভ্রমন


ছবির ক্যাপশন : বক্তব্য রাখেন আলহাজ্ব আজহারুল ইসলাম চৌধুরী।

নিজস্ব সংবাদদাতা ঃ
বাংলাদেশের অন্যতম নির্ভরযোগ্য হজ্বগ্রুপ ‘ওয়ার্ল্ড ভিউ হজ্ব কাফেলা’র উদ্যোগে ২০১৯ সালে প্রতিষ্ঠানটির আওতায় ২১৫ জন হজ্ব যাত্রীর অংশগ্রহণে ২৩ তম হজ্ব প্রশিক্ষণ ও উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বুধবার (৩ জুলাই) নগরীর উত্তর কাট্টলীর কর্ণেলহাট জামে মসজিদে অনুষ্ঠিত এই কর্মশালা ও পুনর্মিলনীতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র প্রফেসর ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু। হজ্ব ব্যবস্থাপনা ও হাজীদের করণীয় বিষয়ক দিক-নির্দেশনা প্রদান বিষয়ক প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব ড. এস এম রফিকুল আলম।

ওয়ার্ল্ড ভিউ হজ্ব কাফেলার চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আলহাজ্ব আজহারুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে কর্মশালায় হজ্ব সংক্রান্ত প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ নিয়মগুলো সম্পর্কে বর্ণনা করেন চট্টগ্রাম কেন্দ্রীয় জামে মসজিদের খতিব আলহাজ্ব হাফেজ মাওলানা আবু দাউদ মুহাম্মদ মামুন, ভেলুয়ারদিঘী জামে মসজিদের খতিব আলহাজ্ব মাওলানা মো. মোখতার আহমদ, আগ্রাবাদ মৌলভীপাড়া জামে মসজিদের খতিব আলহাজ্ব মাওলানা আবদুর রশিদ ইসলামাবাদী ও ওয়ার্ল্ড ভিউ হজ্ব কাফেলা’র নির্বাহী পরিচালক আলহাজ্ব বখতিয়ারুল ইসলাম চৌধুরী।

শুরুতে কোরআন থেকে তেলাওয়াত করেন উত্তর কাট্টলী নাজিরবাড়ি জামে মসজিদের ইমাম আব্দুল খালেক। ওয়ার্ল্ডভিউ হজ্ব গ্রুপের প্রতিনিধি আলহাজ্ব মোহাম্মদ শফিকুল আহাদ এর সঞ্চালানয় এতে রাজনীতিবিদ অ আ ম হায়দার আলী চৌধুরীসহ স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত চিলেন। প্রশিক্ষণ ও কর্মশালায় ২১৫ জন হজ্ব যাএী উপস্থিত ছিলেন।

এতে হজ্ব কাফেলার যাত্রীদের ৪৫ দিনের এই হজ্ব যাত্রায় এবং হজ্ব চলাকালীন সময়ে করণীয়, মেনে চলা, নিয়ম, নিয়তসহ নানান বিষয়ে বিশ্দভাবে বর্ণনা করা হয়। এছাড়াও এই সময়ের মধ্যে শারিরীক সুস্থতার জন্য প্রয়োজনীয় দিক-নির্দেশনাও দেয়া হয়। পরে হজ্ব যাত্রীদের মাঝে হজ্বের প্রয়োজনীয় উপকরণাদি বিতরণ করেন অতিথিবৃন্দ। এবার ওয়ার্ল্ডভিউ হজ্ব কাফেলা’র ব্যবস্থাপনায় মোট ৩৪৫ জন হাজী পবিত্র হজব্রত পালনের জন্য সৌদি আরব যাচ্ছেন।

সবশেষে সকল হজ্ব যাত্রী এবং দেশ ও জাতির মঙ্গল কামনায় মোনাজাত পরিচালনা করা হয়। মোনাজাত পরিচালনা করেন আগ্রাবাদ মৌলভীপাড়া জামে মসজিদের খতিব আলহাজ্ব মাওলানা আবদুর রশিদ ইসলামাবাদী। শেষে কর্ণেল স্কয়ার কমিউনিটি সেন্টারে অতিথিবৃন্দের জন্য আয়োজিত মেজবান দিয়ে কর্মশালার সমাপ্তি ঘটে।

Comments

comments

Close