শুক্রবার, ৭ মে, ২০২১ খ্রিস্টাব্দ
সর্বশেষ সংবাদ
কৃষি, জীবন ধারা, দেশ জুড়ে, প্রচ্ছদ, রংপুর বিভাগ করতোয়া নদীর ভাঙ্গনে বিলিন হতে যাচ্ছে ময়নামতির-চর :

করতোয়া নদীর ভাঙ্গনে বিলিন হতে যাচ্ছে ময়নামতির-চর :


পোস্ট করেছেন: বার্তা বিভাগ ৪ | প্রকাশিত হয়েছে: জুলাই ২১, ২০১৯ , ৯:৫৭ অপরাহ্ণ | বিভাগ: কৃষি,জীবন ধারা,দেশ জুড়ে,প্রচ্ছদ,রংপুর বিভাগ


দেবীগঞ্জ,(পঞ্চগড়) প্রতিনিধিঃ

পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার অপরূপ ছায়াঘেরা আর মন ছুঁয়ে যায় এমন একটি স্থান হলো ময়নামতির চর। উপজেলা সদর হতে এক কিলোমিটার দক্ষিণে ময়নামতির চরটি অবস্থিত। করতোয়া নদীর কোল ঘেষে ময়নামতি চরটি হযে উঠেছে আরও প্রাণবন্ত যা দেখলেই চোখ জুরিয়ে যায়।ময়নামতির চর প্রায় ৩৫ একর জমি জুরে বিস্তৃত ।

উক্ত চরে বন বিভাগ কর্তৃক বিভিন্ন ধরণের গাছের চারা রোপন করা হয়েছে। গাছ পালার মধ্যে রয়েছে,আমলকী,আতর,নিম,মেহগনি,কড়াই,দেবদারুসহ নানা প্রজাতির প্রায় ৩০০০০ হাজার গাছপালা। এই ময়নামতির চরটি করতোয়া নদীর সংলগ্ন হওয়ায় উক্তস্থানটি অপরূপ শোভা ধারন করেছে।যেখানে ২০১৩ সালের ২৫ থেকে ৩১ জানুয়ারি ১০ম জাতীয় রোভারমূট ও পঞ্চম জাতীয় কমডেকা অনুষ্ঠিত হয়েছে,যা দেশরত্ব মাননীয় প্রধানমন্ত্রী উদ্ববোধন করেন।

এছাড়াও ময়নামতির চরের উত্তরে সৃজিত হয়েছে চা বাগান, বাংলাদেশের অপরুপ সৌন্দর্যময় করতোয়া সেতু, ডি সি পার্ক যেখানে রয়েছে কচিকাঁচাদের খেলনা সামগ্রী। ১৯৪৮সালে ১লা ফেব্রুয়ারি যখন পঞ্চগড় জেলা গঠিত হয় তখনি আত্বপ্রকাশ পায় দেবীগঞ্জ উপজেলার। পঞ্চগড়রের দক্ষিণ পূর্বে আর নীলফামারী জেলার ডোমারের ৭কিলোমিটার পশ্চিমে দেবীগঞ্জের অবস্থান হওয়ায় এসব এলাকা থেকে অনেক দর্শনার্থী এখানে ঘুরতে আসেন। শুক্রবার বিকেলে নীলফামারী জলঢাকা উপজেলা থেকে স্বপরিবারে ঘুরতে এসে গোলনা ফাজিল মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ জানান দেবীগঞ্জে আসি শুধু এই ময়নামতিরচরে বসে প্রাকৃতিক সৌন্দর্য আর খোলামেলা মুক্ত পরিবেশে নিজেদের মনের আত্বতৃপ্তির জন্য।

কারন দেবীগঞ্জের ঐতিহ্যময় ময়নামতির চরে আসলেই মনের মুগ্ধতা বৃদ্ধি পায়।খোলামেলা জায়গায় হাজারো গাছ-গাছালির ফাঁকে ফাঁকে রয়েছে বসার জন্য সিমেন্টের ব্রে । নদীর পার ঘেষে উঁচু চরটি দেখতে পর্বতের মত যার চারিদিক রয়েছে পাকা রাস্তা, যা দর্শনার্থীদের মুগ্ধ করে তোলে।কিন্তু কালের বিবর্তনে প্রতি বসরে বর্ষার এলেই যেন মনে হয় এবার আর বাঁচানো যাচ্ছে না ময়নামতিরচর আর মনে হয় পঞ্চগড়ের ইতিহাসের পাতায় এই চরের নামটি থাকছে না।

মাসুদ পারভেজ নামের এক প্রকৃতপ্রেমী ঘুরতে এসে বলেন দেবীগঞ্জের ঐতিহ্যময় দর্শনীয় স্থানটি আজ করতোয়া নদীর পানি বৃদ্ধির কারনে ভাঙ্গনের মুখে। তিনি সরকারী বে-সরকারীভাবে, রাজনীতিবীদ, সমাজসেবক, সকলের দৃষ্টি কামনা করে বলেন শুধু মাত্র করতোয়া বাধ দিলেই যেন এই স্থানটিকে বাচাঁনো সম্ভব হবে।
পঞ্চগড়ের একমাত্র সৌন্দর্যময় স্থানটি আজ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতা, রাজনীতিবীদের দ্বায়িত্বহীনতার কারনেই প্রতিবৎসর আঁকেবাঁকে ভাঙ্গনের ফলে প্রায় বিলুপ্ত হয়ে যাচ্ছে ময়নামতিরচর।

তবে শেষ পর্যন্ত দেবীগঞ্জ উপজেলার নির্বাহী অফিসার প্রত্যয় হাসান, উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মালেক চিশতী, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আ,স,ম,নুরুজ্জামান, গিয়াসউদ্দীন চৌধুরী ঘটনাস্থল পরিদর্শন করে তাতক্ষণিক ব্যবস্থা নেওয়ার কথা বলেন।

Comments

comments

Close