বুধবার, ২৫ নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
সর্বশেষ সংবাদ
আজকের পত্রিকা, কৃষি, জাতীয়, প্রচ্ছদ, বিভাগীয় সংবাদ, মতামত, রাজনীতি, সাক্ষাৎকার পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য অধিক গাছ লাগাতে হবে- আব্দুল্লাহ আল মামুন মন্ডল

পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য অধিক গাছ লাগাতে হবে- আব্দুল্লাহ আল মামুন মন্ডল


পোস্ট করেছেন: বার্তা বিভাগ ৪ | প্রকাশিত হয়েছে: জুলাই ২৮, ২০১৯ , ৮:৫৩ অপরাহ্ণ | বিভাগ: আজকের পত্রিকা,কৃষি,জাতীয়,প্রচ্ছদ,বিভাগীয় সংবাদ,মতামত,রাজনীতি,সাক্ষাৎকার


মোঃআরিফ মৃধাঃ

গাছ লাগান পরিবেশ বাঁচান, এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে গাজীপুর সিটি কর্পোরেশনের ৩৫ নম্বর ওয়ার্ডের সফল কাউন্সিলর আব্দুল আল মামুন মন্ডল স্কুল কলেজর শিক্ষক সহ সর্বস্তরের জনতার মাঝে গাছের চারা বিতরণ করেন।

এ সময় কাউন্সিলর বলেন, বৃক্ষ নিধন হলে পরিবেশ তার ভারসাম্য হারাবে। আর তার জন্য প্রকৃতির যে বিরূপ প্রভাব পড়বে সেটির ক্ষতিকর দিকগুলো আমাদেরই ভোগ করতে হবে। তাই একটি বৃক্ষ নিধন করলে কমপক্ষে আরও একটি বৃক্ষ নতুন করে রোপন করতে হবে। আর বৃক্ষ রোপনের মাধ্যমেই আমরা একটি নতুন, সবুজ পৃথিবী গড়তে পারি।

মামুন মন্ডল বলেন, জাতীয় বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে আমরাও ৩৫ নম্বর ওয়ার্ডে গাছের চারা বিনামূল্যে বিতরণ করছি, যাতে করে মানুষ গাছ রোপনের প্রতি আরো বেশি উদ্বুদ্ধ হয় এবংবৃক্ষ রোপনের মধ্য দিয়ে আমরা কিছুটা হলেও পরিবেশের ভারসাম্য রক্ষা করতে পারি। তিনি বলেন,অনাবৃষ্টি,খড়া,জলোচ্ছ্বাসসহ বিভিন্ন রকমের যে প্রাকৃতিক দুর্যোগ এখন সারাবিশ্বে প্রকট আকার ধারণ করেছে, এর জন্য আমরাই দায়ী। আমরা যদি নির্বিচারে বৃক্ষ নিধন না করতাম, তাহলে পরিবেশ তার ভারসাম্য হারাতো না। আর আমাদেরও এরকমের হুমকির মধ্যে থাকতে হতো না। তাই বৃক্ষ রোপনের মাধ্যমে আগামী দিনে আমাদের পৃথিবীকে সবুজে সবুজে ভরে তুলতে হবে। আর এর জন্য চাই সমন্বিত উদ্যোগ। সমন্বিত উদ্যোগের মাধ্যমেই বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ থেকে কিছুটা হলেও রক্ষা পেতে পারি।

আব্দুল আল মামুন মন্ডল বলেন, গাছ আমাদের বন্ধু, তাই নির্বিচারে অবৈধভাবে কেউ যেন গাছ কাটতে না পারে সেদিকে সকলেরই দৃষ্টি রাখতে হবে। তিনি এ ব্যাপারে প্রশাসনসহ স্থানীয়দের সতর্ক থাকার আহ্বান জানান।

তিনি বলেন, সরকারের উদ্যোগ সফল বনায়ন।আর এর জন্যই আমরা বিনামূল্যে জনসাধারণের মাঝে গাছের চারা বিতরণ করছি। যদি কমপক্ষে একজন মানুষ একটি করে গাছের চারা রোপন করে, তাহলে পরে দেশে সবুজ বনায়ন হবে। পাশাপাশি ফলজ, বনজ, ঔষধি সহ বিভিন্ন বৃক্ষ রোপনের মাধ্যমে আমরা যেমন ফল পেতে পারি, তেমনি মহামূল্যবান ঔষধ সহ প্রয়োজনীয় কাঠ গাছ থেকে পেতে পারি।

অধিক গাছ রোপনের মাধ্যমে আমরা কার্বন ডাই অক্সাইডের পরিমাণ হ্রাস করতে পারি এবং বিভিন্ন রোগ থেকে মুক্ত থাকতে পারি। তাই গাছ লাগানোর প্রতি তিনি আবারও গুরুত্বারোপ করে বলেন, আপনার বাড়ির পাশে একটু খালি জায়গা থাকলে সেখানে আপনি একটি গাছ লাগাতে পারেন। এতে করে আপনার পরিবেশ সুন্দর থাকবে এবং সমাজে আপনিও একটি অবদান রাখতে পারলেন। ৩৫ নম্বর ওয়ার্ডবাসী কে উদ্দেশ্য করে মামুন মন্ডল বলেন, আপনারা আমাকে ভোট দিয়ে কাউন্সিলর নির্বাচিত করেছেন। এর জন্য আপনাদের কাছে আমি কৃতজ্ঞ।

আপনাদের পাশে ছিলাম আছি এবং ভবিষ্যতেও ইনশাল্লাহ আপনারা আমাকে আপনাদের পাশেই পাবেন। তিনি বলেন, সম্প্রতি ডেঙ্গু জ্বর ব্যাপক আকারে বিস্তার লাভ করে। আমাদের সকলের সচেতনতাই পারে ডেঙ্গু প্রতিরোধ করতে। আমরা যদি সচেতন হই, বাড়ির আশেপাশে সুন্দর পরিষ্কার রাখি তাহলে ডেঙ্গু মোকাবেলা করা আমাদের জন্য কঠিন হবে না। তাই পরিবেশ সুন্দর রাখা, যত্রতত্র ময়লা আবর্জনা না ফেলা বাড়ির আশপাশ ঝোপঝাড় মুক্ত রাখা ইত্যাদি পদক্ষেপ নেওয়ার জন্য তিনি সকলের প্রতি আহবান জানান।

এ সময় গাছের চারা রোপন অনুষ্ঠানে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, শিক্ষক, সুশীল সমাজের প্রতিনিধি, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, মানবাধিকার কর্মীসহ সমাজের সর্বস্তরের লোকজন উপস্থিত ছিলেন।

Comments

comments

Close