সোমবার, ৩০ নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয়, প্রচ্ছদ হারপিক ও ব্লিচিং পাউডারে এডিস থেকে মুক্তি! যা বলছেন বিজ্ঞানীরা

হারপিক ও ব্লিচিং পাউডারে এডিস থেকে মুক্তি! যা বলছেন বিজ্ঞানীরা


পোস্ট করেছেন: বার্তা বিভাগ ২ | প্রকাশিত হয়েছে: জুলাই ৩১, ২০১৯ , ৬:১৮ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়,প্রচ্ছদ


ডেঙ্গু আতঙ্ককে পুঁজি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানো হচ্ছে, কমোড কিংবা বেসিনে হারপিক ও ব্লিচিং পাউডার একযোগে ছড়ালে মুক্তি মিলবে এডিস মশা থেকে। অথচ এডিসের লার্ভা থাকে পরিষ্কার ও স্বচ্ছ পানিতে।

এ ব্যাপারে পরিবেশ বিজ্ঞানীরা জানালেন, এটি করলে রাজধানীর সুয়ারেজ লাইনের মাধ্যমে বিষাক্ত গ্যাস সৃষ্টি হবে। যা ডেকে আনবে মারাত্মক পরিবেশ ও মানবিক বিপর্যয়।

ডেঙ্গু নিয়ে এই গুজবে কান দিলে ডেকে আনবে মারাত্মক বিপর্যয়। পরিবেশ বিজ্ঞানীরা জানালেন, হারপিক আর ব্লিচিং পাউডার পানির সঙ্গে মিশে তৈরি হবে বিষাক্ত গ্যাস। যা এডিসের লার্ভাতে তো ধ্বংস করতে পারবেইনা বরং উদ্ভিদ ও প্রাণীকে ধ্বংস করে দেবে।

গুজব বন্ধে এখনই বিশেষ মনিটরিং সেল গঠনের পরামর্শ তথ্য প্রযুক্তিবিদদের। আর এর সঙ্গে সম্পৃক্ত করতে হবে সাধারণ মানুষকেও।

পুলিশ বলছে, গণপিটুনি ও গুজব ছড়ানোর দায়ে এখন পর্যন্ত মামলা হয়েছে ৫০টি। গ্রেপ্তারের সংখ্যা দেড়শোর বেশি। তবে তারাও বলছেন, গুজব বন্ধে সচেতনতার বিকল্প নেই।

প্রসঙ্গত, পদ্মা সেতুতে লাখো মানুষের মাথা লাগবে বলে ছড়ানো পরিকল্পিত গুজবের ভয়াবহ পরিণতি ছেলে ধরা আতঙ্ক। এর জেরে ঘটে একের পর এক গণপিটুনি, নৃশংসতা, মৃত্যু। এসবের রেশ কাটতে না কাটতেই নতুন গুজব বেসিনে কিংবা হারপিক ঢাললে ধ্বংস হবে এডিস মশার লার্ভা। ডেঙ্গু নিয়ে যখন পুরো বাংলাদেশ আতঙ্কিত সেই সময় আবারো সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব। সেটি আবার মুহূর্তেই হচ্ছে শেয়ার। তাহলে কী ফেসবুক ব্যবহারকারীদের ক্ষেত্রে কোনো যুক্তি কাজ করছে না?

Comments

comments

Close