বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয়, প্রচ্ছদ, সিলেট বিভাগ হবিগঞ্জের পুরাতন খোয়াই নদী উদ্ধার অভিযান

হবিগঞ্জের পুরাতন খোয়াই নদী উদ্ধার অভিযান


পোস্ট করেছেন: বার্তা বিভাগ ৪ | প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১৭, ২০১৯ , ২:৩৭ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়,প্রচ্ছদ,সিলেট বিভাগ


সুশীল চন্দ্র দাস হবিগঞ্জ প্রতিনিধি :

সোমবার (১৬ সেপ্টেম্বর) বেলা ১১টায় শহরের মাছুলিয়া এলাকা থেকে অভিযান শুরু করে জেলা প্রশাসন। আগামী কয়েক দিনের ভেতরে সবগুলো অবৈধ স্থাপনা উচ্ছেদের পরিকল্পনা করা হয়েছে।

খোয়াই নদী উদ্ধার অভিযানের নেতৃত্ব দেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাখাওয়াত হোসেন রুবেল। এ সময় পৌরসভাসহ অন্যান্য কর্মকর্তা বিপুল সংখ্যক পুলিশ সদস্য উপস্থিত ছিলেন।

জানা যায়, প্রায় ৩ যুগ আগে নদী শাসনের মাধ্যমে খোয়াই নদীর গতিপথ পরিবর্তন করায় শহরের ভেতরের ৫ কিলোমিটার অংশ পুরাতন নদীতে পরিণত হয়। মুলত এরপর থেকেই সেখানে নজর পরে প্রভাবশালীদের। অব্যহত দখলের ফলে দুইশ’ ফুট প্রশস্ত নদীটি এখন নালায় পরিনত হয়েছে। আর এসব দখলদারকের তালিকায় রয়েছেন মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদসহ সুশীল সমাজের ব্যক্তিরাও।

এমনকি সরকারিভাবেও নদী ভরাট করে নির্মাণ করা হয়েছে জেলা পরিষদ ভবন, মেজর জেনারেল এম এ রব স্মৃতি পাঠাগার, মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ। কিন্তু বারবার উচ্ছেদ প্রক্রিয়া শুরু হলেও কিছুই দৃশ্যমান হয়নি। বিভিন্ন অপ-শক্তির কারণে বারবারই স্থগিত হয়েছে উচ্ছেদ প্রক্রিয়া। অবশেষে সোমবার বেলা ১১টা থেকে খোয়াই নদীর উপর নির্মিত অবৈধ স্থাপনা উচ্ছেদে নামে প্রশাসন।

প্রশাসনের এমন উদ্যোগে খুশি হবিগঞ্জবাসী। এই সাথে পরিবেশবাদীরা মনে করছেন তাদের দীর্ঘদিনের আন্দোলনের ফল পেতে যাচ্ছেন বলে দাবি করেন।

Comments

comments

Close