শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
সর্বশেষ সংবাদ
জীবন ধারা, ঢাকা বিভাগ, প্রচ্ছদ এসএআরপিভির উদ্যোগে প্রতিবন্ধী ব্যক্তিদের নেতৃত্ব ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত

এসএআরপিভির উদ্যোগে প্রতিবন্ধী ব্যক্তিদের নেতৃত্ব ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১৯, ২০১৯ , ৪:৫৩ অপরাহ্ণ | বিভাগ: জীবন ধারা,ঢাকা বিভাগ,প্রচ্ছদ


মোঃ ইব্রাহিম হোসেন, ষ্টাফ রিপোর্টারঃ

সোশ্যাল এসিষ্ট্যান্স এন্ড রিহ্যাবিলিটেশন ফর দি ফিজিক্যালী ভালনারেবল (এসএআরপিভি) এর উদ্যোগে তিন দিনব্যাপী প্রতিবন্ধী ব্যক্তিদের নেতৃত্ব ও দক্ষতা উন্নয়নের উপর প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

ইউকেএইড এর আর্থিক সহযোগিতায় ও মানুষের জন্য ফাউন্ডেশনের কারিগরি সহায়তায় এবং আইডিয়া প্রকল্পের অধীনে ১৭-১৯ সেপ্টেম্বর ২০১৯ তারিখ পর্যন্ত রাজধানী আদাবরে বায়তুল আমান হাউজিং সোসাইটির জেট আরটি কনফারেন্স সেন্টারে প্রশিক্ষণটি অনুষ্ঠিত হয়।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ২৮, ২৯, ৩০, ৩১, ৩২ ও ৩৩ নং ওয়ার্ড এলাকা থেকে প্রতিদিন ৩৩ জন প্রতিবন্ধী ব্যক্তি, সমমনা প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ এবং ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ উক্ত প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

এসএআরপিভি’র প্রধান নির্বাহী জনাব শহীদুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে প্রথম দিন উপস্থিত ছিলেন, কে এম শহীদুজ্জামান, সমাজ সেবা কর্মকর্তা, অঞ্চল-৬, ঢকা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এসএআরপিভির নির্বাহী কমিটির কোষাধ্যক্ষ জনাব আব্দুর রহমান শাহ্, সমবায় কর্মকর্তা জনাব রায়হান উদ্দিন। প্রধান সহায়ক ছিলেন, এসএআরপিভির আইডিইএ প্রকল্প সমন্বয়কারী জনাব ইউনুস হোসেন মন্টু। প্রশিক্ষণটি সঞ্চালনা করেন এসএআরপিভির আইডিয়া প্রকল্প কর্মকর্তা আজমিরা জামান নীলা।

প্রশিক্ষণের উদ্দেশ্য ছিল কার্যকর সংগঠন গঠন, পরিচালন ও ব্যবস্থাপনার বিভিন্ন কৌশল আয়ত্ব করে অংশগ্রহণকারীগণ সফলভাবে তাদের সংগঠণ/সমিতি গঠন ও পরিচালনা করে প্রতিবন্ধী ব্যক্তিদের অর্থনৈতিক অবস্থার উন্নয়নের বিশেষ ভূমিকা রাখতে সক্ষমতা অর্জন করবেন।

অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে দেওয়া বক্তব্যে প্রধান অতিথি কে এম শহীদুজ্জামান প্রতিবন্ধী ব্যক্তিদের নিজেদের অধিকার সম্পর্কে সচেতন হওয়ার আহবান জানান। শুরুতেই তিনি বলেন, আমি এসএআরপিভিকে ধন্যবাদ জানাই এমন একটি হৃদয়গাহ্য বিষয় তথা প্রতিবন্ধীদের দক্ষতা বৃদ্ধি, তাদের সমস্যা নিরুপন এবং তার আলোকে সমাধানের উপায় নিয়ে কাজ করা।

বিশেষ অতিথি আব্দুর রহমান শাহ্ বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে গৃহীত উদ্যোগগুলি আসলেই প্রশংসনীয়। নেতৃত্বের বিকাশের মাধ্যমে সমস্যা সমাধান করা সম্ভব। আমরা সকলে ঐ্ক্যবদ্ধভাবে এ সকল সমস্যার সমাধান করব। এসএআরপিভিকে ধন্যবাদ প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে এতো সুন্দর উদ্যোগ গ্রহণের জন্য ।

সভাপতির বক্তব্যে জনাব শহীদুল হক বলেন, সবাইকে এসএআরপিভির পক্ষ শুভেচ্ছা জানিয়ে আন্তরিকভাবে প্রশিক্ষণে সক্রিয় অংশগ্রহণের জন্য অনুরোধ জানিয়ে বলেন, সকলের মধ্যেই সুপ্ত প্রতিভা আছে এসএআরপিভি শুধু প্রতিভার বিকাশ ঘটাতে সহায়তা করে। আপনারা সকলে মিলে প্রশিক্ষনে অংশগ্রহনের মাধ্যমে আত্নবিশ্বাস গড়ে তুলুন। আমরা সবাই মিলে সমস্যা সমাধান করার উদ্যোগ নেব।

Comments

comments

Close