বুধবার, ২৭ জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ
সর্বশেষ সংবাদ
অপরাধ, জাতীয়, প্রবাস, সড়ক ও জনপদ দেবিদ্বারে কনু মেম্বারের নেতৃত্বে গোমতী নদীর চর থেকে অবৈধভাবে মাটি কেটে নিচ্ছে বলে অভিযোগ

দেবিদ্বারে কনু মেম্বারের নেতৃত্বে গোমতী নদীর চর থেকে অবৈধভাবে মাটি কেটে নিচ্ছে বলে অভিযোগ


পোস্ট করেছেন: বার্তা বিভাগ ৪ | প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ১৫, ২০১৯ , ৮:১৪ অপরাহ্ণ | বিভাগ: অপরাধ,জাতীয়,প্রবাস,সড়ক ও জনপদ


আলমগির হোসেন বাদশা :

গোমতী নদী থেকে অবৈধভাবে কাটা হচ্ছে চরের মাটি। নিচু জমি ভরাটসহ মাটি যাচ্ছে ইট ভাটায়। আবার এই মাটি বোঝাই ট্রাক চলাচল করছে নদীর পাড়ের প্রতিরক্ষা বাঁধের উপর দিয়েই। এতে হুঁমকির মুখে পড়েছে বাঁধ। স্থানীয় প্রভাবশালী কয়েকটি সিন্ডিকেট এই মাটি কাটা নিয়ন্ত্রণ করছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে নদীর পাড়ে বসবাসরত নিরীহ মানুষ। ক্ষতির স্বিকার হওয়া মানুষেরও ক্ষোবের শেষ নেই।

খোজ নিয়ে জানা যায় কুমিল্লার দেবিদ্বার উপজেলাস্থ ৪নং সুবিল ইউনিয়নের শিবনগর গ্রামের সাবেক মেম্বার কনু মিয়ার নেতৃত্বেও চর থেকে মাটি কেটে নিয়ে যাচ্ছে একটি প্রভাবশালী অসাধু চক্র, দেখারর কেউ নাই।

গোমতী পাড়ের একজন ভূক্তভোগী বৃদ্ধার সাথে আলাপ করে জানা যায় আমরা এলাকার প্রভাবশালী মাটি দস্যুদের হুমকীতে আছি। এই চর থেকে মাটি কেটে নিয়ে যাওয়ার ফলে আমাদের বাড়ি-ঘর শেষ হয়ে যাচ্ছে। আমার দুই ছেলে এই বিষয়ে প্রতিবাদ করায় তারা আমার মেয়ে, মেয়ের জামাই এবং দুই ছেলের উপর হামলা চালায়। আমার ছেলে মেয়েরা তাদের ভয়ে দৌড়ে পালিয়ে যায়। তিনি আরও বলেন আমরা গরীব বলে আমাদের কথা কেউ শুনে না। আমি এই দস্যুদের বিচার দাবী করছি।

এদিকে, নদী থেকে মাটি কাটার বিষয়ে পরিবেশ অদিপ্তরে আলাপ করে জানা যায় গোমতি নদী থেকে অবৈধভাবে মাটি কাটায় পরিবেশের ভারসাম্য নষ্ট হওয়ার পাশাপাশি চরম দুর্ভোগে পড়েছেন নদী পাড়ের মানুষেরা।

অবৈধভাবে মাটি কেটে নদীর হুমকি তৈরি করলে দেখার দায়িত্ব পানি উন্নয়ন বোর্ডের। প্রায় দেড় মাস ধরে চলছে অবৈধ মাটি কাটা। তবে জানেন না বললেন পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা। বিষয়টি সুষ্ঠ তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য স্থানীয় আইন সৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বিনীত অনুরুধ করছি।

Comments

comments

Close