বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
সর্বশেষ সংবাদ
প্রচ্ছদ, সাহিত্য বাদল রায় স্বাধীনের ‘কষ্টের মাঝে, নষ্টের জন্ম ‘র জন্য অভিনেতা ও কবি এবিএম সোহেল রশিদের শুভাশিষ

বাদল রায় স্বাধীনের ‘কষ্টের মাঝে, নষ্টের জন্ম ‘র জন্য অভিনেতা ও কবি এবিএম সোহেল রশিদের শুভাশিষ


পোস্ট করেছেন: বার্তা বিভাগ | প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ২৯, ২০১৯ , ৭:৩৮ পূর্বাহ্ণ | বিভাগ: প্রচ্ছদ,সাহিত্য


বাদল রায় স্বাধীনের প্রকাশিতব্য কাব্যগ্রন্থ “কষ্টের মাঝে নষ্টের জন্ম” নিয়ে

বাংলাদেশের বিখ্যাত অভিনেতা ও কবি এবিএম সোহেল রশিদের অভিমত ।

প্রকৃতির সাথে যুদ্ধ করে নিজেকে বিকশিত করে বলেই হয়তো দ্বীপের মানুষগুলো খুবই মেধাবী ও বিচক্ষণ হয়। সন্দ্বীপের গুণিজনদের জেনে এ ধারণা আমার জন্মেছে। আকাশ ও সমুদ্রের বিশালতা তাদের চিন্তার পৃথিবীকে সম্প্রসারণ করে। আমাদের আদি কবি মিন নাথ (মৎসেন্দ্র নাথ), মধ্যযুগের কবি আব্দুল হাকিম, কমরেড মুজাফ্ফর আহমেদ, বিপ্লবী লাল মোহন সেন, অধ্যাপক রাজ কুমার চক্রবর্তী সহ-কয়েকজন খ্যাতিমান কবি, সাহিত্যিক, শিল্পী, রাজনীতিবিদ ও অভিনেতার জন্ম দ্বীপকন্যা সন্দ্বীপে হওয়ার কারণে আমার ভাবনাটি বিশ্বাসযোগ্যতা পেয়েছে । .

কবি বাদল রায় স্বাধীন লেখালেখির পাশাপাশি অভিনয়ের সাথেও সম্পৃক্ত। তাঁর কবিতা আমাকে অনুপ্রাণিত করে। বেশ অনেকদিন ধরে অনলাইন সাহিত্য গ্রুপগুলোতে বাদল রায় স্বাধীনের সরব উপস্থিতির কারণে তাঁর কবিতা অনেকবার পড়ার সুযোগ হয়েছে। ভালো লাগার অনুভুতি থেকে কবিতা আবৃত্তির লাইভ অনুষ্ঠানে বেশ কয়েকবার আমি তাঁর কবিতা আবৃত্তিও করেছি। কবিতার ভেতরের দ্রোহ ও দেশপ্রেম আমাকে টানে। কবি, অত্যন্ত নিপুণভাবে সমাজের অনিয়ম, অসংগতিকে ছান্দসিক ভাবে তুলে ধরে, সেগুলো থেকে উত্তোরনের উপায়ও তার কবিতায় শৈল্পিকভাবে ফুটিয়ে তুলেছেন । .

তিনি সময়ের প্রবাহে আমাদের অগ্রজ কবি মিন নাথ, অাব্দুল হাকিম এর যোগ্য উত্তরসূরী হয়ে উঠবেন, তা নির্দ্বিধায় বলা যায়। তিনি লেখার মধ্য দিয়ে সবসময় নিজ মৃত্তিকার প্রতিনিধিত্ব করেন, যা আমার কাছে ভালো লেগেছে। .

সন্দ্বীপে বিদ্রোহী কবি নজরুলের পদধুলী পড়েছে। তাই সেখানে দ্রোহ ও প্রেমের কবি জন্ম নিবে এটাই স্বাভাবিক। .

আজ বাদল রায় স্বাধীন এপার বাংলা ও ওপার বাংলার একজন স্বনামধন্য কবি । লেখালেখীর স্বীকৃতি হিসেবে দুই বাংলায় সমভাবে সমাদৃত হওয়ার কারনে বেশ কয়েকবার স্বীকৃতিও পেয়েছেন। ইতিমধ্যে তার দুটি কাব্যগ্রন্থ পাঠকের কাছে সমাদৃত হয়েছে। তার তৃতীয় কাব্যগ্রন্থ “কষ্টের মাঝে, নষ্টের জন্ম” পাঠককে রস সিঞ্চনের পাশাপাশি বর্তমান প্রেক্ষাপটে সকলের মনে শুদ্ধতার চর্চা চালাতে উদ্বুদ্ধ করবে এটা নিঃসন্দেহে বলতে পারি।

কবি বাদল রায় স্বাধীনের জন্য শুভাশিষ রইল। আর, তার তৃতীয় কাব্যগ্রন্থ “কষ্টের মাঝে, নষ্টের জন্ম”-এর প্রচার ও প্রসার কামনা করছি।

Comments

comments

Close