শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
সর্বশেষ সংবাদ
প্রচ্ছদ, সিলেট বিভাগ, স্বাস্থ্য করোনা ভাইরাস নিয়ে রোটারী ক্লাব অব সিলেট নর্থ এবং সাউথ এশিয়া রেডিও ক্লাবের সচেতনতামূলক ক্যাম্পেইন

করোনা ভাইরাস নিয়ে রোটারী ক্লাব অব সিলেট নর্থ এবং সাউথ এশিয়া রেডিও ক্লাবের সচেতনতামূলক ক্যাম্পেইন


পোস্ট করেছেন: উপ সম্পাদক | প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ৫, ২০২০ , ৮:৪৫ পূর্বাহ্ণ | বিভাগ: প্রচ্ছদ,সিলেট বিভাগ,স্বাস্থ্য


চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে প্রথম নভেল করোনা ভাইরাসের উৎপত্তি হলেও মারাতœক এই করোনা ভাইরাস এখন শুধু আর চীনে সীমাব্ধ নেই। এই মুহুর্তে বাংলাদেশও করোনা ভাইরাসের ঝুঁকিতে রয়েছে। তাই নভেল করোনা ভাইরাস কী, কিভাবে ভাইরাসটি সংক্রমণ ছড়ায়, সংক্রমণের সাধারণ লক্ষণ গুলো কি কি এবং এই ভাইরাসের হাত থেকে বাঁচতে কী করা উচিত এই সকল প্রসঙ্গে সাধারণ জনগণের মধ্যে গণসচেতনতা তৈরী করতে রোটারী ক্লাব অব সিলেট নর্থ এবং সাউথ এশিয়া রেডিও ক্লাব বাংলাদেশ এর সিলেট জেলা শাখা যৌথ ভাবে গণসচেতনতামূলক স্বাস্থ্য ক্যাম্পেইনের আয়োজন করে।
৩ ফেব্রুয়ারি, সোমবার বিকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার সন্মুখে “করোনা ভাইরাস : সচেতনতা ও করণীয়” শীর্ষক গণসচেতনতামূলক স্বাস্থ্য ক্যাম্পেইনে লিপলেট বিতরণের মাধ্যমে আতঙ্কিত না হওয়ার জন্য সাধারণ জনগণকে সচেতন করা হয়। করোনা ভাইরাস কী, এটি কিভাবে সংক্রমণ ছড়ায়, সংক্রামণের সাধারণ লক্ষণগুলো কি কি, সঠিক পদ্ধতিতে কিভাবে মাস্ক ব্যবহার করতে হবে, ভাইরাস থেকে বাঁচতে কি কি করতে হবে, বিদেশ ভ্রমণে কিভাবে সতর্কতা অবলম্বন করতে হবে এবং করোনা ভাইরাস প্রতিরোধে প্রয়োজনীয় তথ্য ও পরামর্শের জন্য কোন হটলাইনে যোগাযোগ করতে হবে এই সকল বিষয় নিয়ে প্রকাশিত “হেলথ লিপলেট” ও ফ্রি “সার্জিক্যাল মাস্ক” সাধারণ জনগণ ও রিক্সা ড্রাইভারদের মাঝে বিতরণ করেন রোটারী ক্লাব অব সিলেট নর্থ এবং সাউথ এশিয়া রেডিও ক্লাব বাংলাদেশ এর নেতৃবৃন্দ।
এসময় উপস্থিত ছিলেন, রোটারী ক্লাবের ডেপুটি গভর্নর ফয়সল করিম মুন্না, এ্যাসিসটেন্ট গভর্নর মো: তোফায়েল আহমদ, নাটাবের যুগ্ম সম্পাদক মো: সাবের চৌধুরী, রোটারী ক্লাব অব সিলেট নর্থ এর পিপি মো: সামছুজ্জামান দোলন, আইপিপি মো: মামুন আহমদ, প্রেসিডেন্ট আবু সালেহ মোহাম্মদ নোমান, সাউথ এশিয়া রেডিও ক্লাব বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান দিদারুল ইকবাল, রোটারী ক্লাব অব সিলেট নর্থ এর প্রেসিডেন্ট ইলেক্ট মো: আশরাফুল হক চৌধুরী, সেক্রেটারী শাহ হাবিবুর রহমান, জয়েন্ট সেক্রেটারী মো: মো: আব্দুস শহীদ এবং ট্রেজারার ও সাউথ এশিয়া রেডিও ক্লাব-সিলেট জেলা শাখার সভাপতি মো: চাঁন মিয়া, রোটারিয়ান এনামুর রহমান, আলী হোসেন, রোটারেক্ট ক্লাব অব সিলেট প্রিমিয়ার এর সুজিত, সাউথ এশিয়া রেডিও ক্লাব- লাক্কাতুরা চা বাগান শাখার সভাপতি বিক্রম রায়, সদস্য সজিব রায় ও মঙ্গল লোহার প্রমূখ।
করোনা ভাইরাস সম্পর্কে সাউথ এশিয়া রেডিও ক্লাব বাংলাদেশ এর চেয়ারম্যান দিদারুল ইকবাল বলেন, মানুষের ভৌগলিক অবস্থান এবং আন্তর্জাতিক ভ্রমণকারীদের মাধ্যমে যে কোন সময়ে এই করোনা ভাইরাস বাংলাদেশে প্রবেশ করার আশঙ্কা রয়েছে। ইতিমধ্যে ভাইরাসটি আমাদের প্রতিবেশী দেশ ভারত সহ আরো কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে। কারণ, চীন ও ভারতের সঙ্গে সরাসরি যোগাযোগ রয়েছে আমাদের। প্রতিদিন অনেক মানুষ বাংলাদেশ থেকে চীন এবং ভারতে যাওয়া-আসা করছে। এছাড়া অন্য যেসব দেশে রোগটি সংক্রমিত হয়েছে, সে দেশগুলোর সাথেও আমাদের সরাসরি যোগাযোগ রয়েছে। ফলে ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ এবং আমারা নিজেদের ঝুঁকিমুক্ত বলতে পারছিনা। যদিও ইতিমধ্যে বলা হচ্ছে আমাদের সরকার করোনা ভাইরাস ঝুঁকি মোকাবেলায় সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছে। এরপরেও কিন্তু কিছু কিছু এলাকায় ইতিমধ্যে সাধারণ জনগণের মাঝে আতঙ্ক তৈরী হয়েছে। আমরা মনে করি সরকারের উদ্যোগের পাশাপাশি সামাজিক ভাবে আমরা যারা নিজেদের সচেতন বলে মনে করছি তাদেরও এই ব্যাপারে কিছু ভূমিকা রাখা উচিত। যাতে মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে না পড়ে, গুজব না ছড়ায়। আমরা মনে করি ভাইরাসটি বাংলাদেশে ছড়িয়ে পড়ার আগে বৃহত্তর পরিসরে পূর্ব থেকে যদি এই ভাইরাস সম্পর্কে সচেতনতা তৈরী করা যায় তবে এর থেকে মুক্তি পাওয়া সহজ হবে।
রোটারী ক্লাব অব সিলেট নর্থ এর প্রেসিডেন্ট আবু সালেহ মোহাম্মদ নোমান বলেন, করোনা ভাইরাসটি যেহেতু প্রাণী থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে তাই আমাদের অবশ্যই সংক্রামণ ছড়ায় এমন প্রাণী থেকে দূরে থাকতে হবে। আক্রান্ত প্রাণী থেকে ভাইরাসটি যেহেতু মানবদেহে প্রবেশ করে এবং পরে আক্রান্ত এক মানুষ থেকে অন্য মানুষে বাতাসের মাধ্যমে, ঘনিষ্ঠ সাক্ষাৎ কিংবা সংক্রমিত বস্তুর সংস্পর্শে ছড়ায় তাই অবশ্যই আমাদের সচেতন হতে হবে। নভেল করোনা ভাইরাস মূলত আক্রমণ করে মানুষের শ^াসযন্ত্রে। তাই শ^াসকষ্ট, নিউমোনিয়া, ১০০ ডিগ্রির বেশি জ¦র, শুকনো কাশি, বুকে সর্দি-কফ জমা এবং বুকে ব্যাথা হলে অবিলম্বে আমাদের স্বাস্থ্য কেন্দ্র বা চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

Comments

comments

Close