শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
সর্বশেষ সংবাদ
চটগ্রাম বিভাগ, নারী ও শিশু, প্রচ্ছদ সীতাকুণ্ড (সার্কেল) এসপি শম্পা রানী সাহা নিলেন জেলেকন্যা যমুনা দাসের শিক্ষার দায়িত্ব

সীতাকুণ্ড (সার্কেল) এসপি শম্পা রানী সাহা নিলেন জেলেকন্যা যমুনা দাসের শিক্ষার দায়িত্ব


পোস্ট করেছেন: বার্তা বিভাগ | প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ৮, ২০২০ , ১০:৪৭ অপরাহ্ণ | বিভাগ: চটগ্রাম বিভাগ,নারী ও শিশু,প্রচ্ছদ


যমুনা দাস কুমিরা ঘাটগড় এলাকার জেলেপাড়ার বচন দাসের কন্যা। পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি পিতা বচন দাসের মৃ’ত্যুর পর লেখাপড়া বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয় যৃুমনা দাসের।
 
জুনিয়র স্কুল দাখিল জেএসসি পরীক্ষায় সফলতার সাথে উত্তীর্ণ হলেও নবম শ্রেণিতে ভর্তি এবং বই-খাতা কেনার অ’ভাবে তার লেখাপড়া বন্ধ হয়ে যাচ্ছিল প্রায়।
বিষয়টি সীতাকুণ্ড (সার্কেল) এডিশনাল এসপি শম্পা রানী সাহা’র কানে পৌঁছুলে তিনি সঙ্গে সঙ্গে বিষয়টিকে গুরুত্ব দিয়ে এবং কাউকে কিছু না জানিয়ে যমুনা দাসকে সঙ্গে নিয়ে স্কুলে চলে যান।
 
অতঃপর যমুনা দাসকে কুমিরা আবাসিক বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীতে ভর্তি করিয়ে দেন এবং পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য বই-খাতা, কলমসহ শিক্ষা উপকরণ সামগ্রী প্রদান করেন। হঠাৎ একজন পুলিশ অফিসারকে দেখে বেশ উচ্চাসিত হয়ে যায় যমুনা দাস।
 
উল্লেখ যে, সীতাকুণ্ড সার্কেল এসপি শম্পা রানী শাহা এর আগেও গরীব-অ’সহায় টাকার অ’ভাবে পড়ালেখা করতে পারছেনা এমন অনেককে বই, খাতা ও শিক্ষা সামগ্রীসহ আর্থিকভাবে সহযোগীতা করেন।
 
এই সময় তিনি কুমিরা আবাসিক বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ পরিদর্শনে করেন এবং উক্ত কলেজের একাদশ শ্রেণিতে শিক্ষার্থীদের সাথে মতবিনিময় করেন। তিনি ই’ভটিজিং রো’ধ, বা’ল্য বি’য়ে বিষয়ে সতর্ক থাকা এবং রাস্তা পারাপারে ফুটওভার ব্রীজ ব্যবহার করাসহ বিভিন্ন বিষয়ে শিক্ষার্থীর সাথে আলোচনা করেন। যেকোন প্রয়োজনে যোগাযোগের জন্য সীতাকুণ্ড মডেল থা’নার নাম্বার এবং নিজের ব্যক্তিগত নাম্বার শিক্ষার্থীদেরকে প্রদান করেন।
# ফসিউল আলম খোকন

Comments

comments

Close