বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
সর্বশেষ সংবাদ
প্রচ্ছদ, ফিচার শতবার্ষিকীর দিনে মহতী পদক্ষেপের প্রত্যাশা রইল

শতবার্ষিকীর দিনে মহতী পদক্ষেপের প্রত্যাশা রইল


পোস্ট করেছেন: বার্তা বিভাগ | প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১৪, ২০২০ , ১২:২০ অপরাহ্ণ | বিভাগ: প্রচ্ছদ,ফিচার


আকতারুজ্জামান মোহাম্মদ মোহসীন ::

দিনে দিনে দিন এগিয়ে চলছে । প্রতিদিন ক্ষণ গণনা চলছে । এগিয়ে আসছে কাঙ্খিত মহেন্দ্রক্ষন । আগামী ১৭ মার্চ ২০২০ তারিখ চারিদিকে বিশ্ব বন্ধু, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, বাংলার অবিসংবাদিত নেতা, জাতির জনক বঙ্গ বন্ধু শেখ মুজিবুর রহমান এর শততম জম্ম বার্ষিকী পালনের আয়োজন চলছে । সারা দেশের অনেক প্রস্তুতি চলছে, মানুষের মনে অনেক আনন্দ বিরাজ করছে । বিশ্ব দরবারের অনেক নেতাকে নিমন্ত্রণ করা হয়েছে, জাতি সংঘ এমন আয়োজন সেলিব্রেট করছে বলে জানা গেছে । এমন উৎসবের যে আয়োজন চলছে তা অনেকটা অনন্য বলা যায় । কারণ এমন অনুষ্ঠান আগে যেমন কখনও হয়নি, ভবিষ্যতেও হবে বলে মনে হয় না । কিন্তু এমন বছর আমাদের দেশবাসীর নিশ্চয় কিছু আশা থাকতে পারে । তেমন একটা প্রত্যাশা নিয়েই লিখছি ।
বঙ্গ বন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পর অনেক ভাষণে দেশের দুর্নীতি নিয়ে অনেক আক্ষেপ করতে শুনেছি । বঙ্গ বন্ধু শেখ মুজিবুর রহমানকে আমলাদের অনেক হুশিয়ার করতে শুনেছি । বঙ্গ বন্ধু শেখ মুজিবুর রহমান অনেক আক্ষেপ করে রিলিফ বিতরণে চোরের কথা বলে দুঃখও করেছেন । তিনি বাংলাদেশকে দুর্নীতিমুক্ত, ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত, সুখী, সুন্দর, সমৃদ্ধ দেখতে চেয়েছিলেন । তিনি জানতেন দুর্নীতিমুক্ত হলেই দেশটা সোনার বাংলা হয়ে উঠবে । কিন্তু তাঁকে সেই দুর্নীতিবাজদের হাতে জীবন দিতে হয়েছে । দুর্নীতিবাজরা বঙ্গ বন্ধু শেখ মুজিবুর রহমানকে খুন করে তাঁদের দুর্নীতির রাস্তাকে প্রসস্থ করেছে । দুর্নীতিবাজরা শুধু তাকেই খুন করেনি, খুন করেছে তার পরিবার, আত্মীয় স্বজন, শুভাকাঙ্খী সবাইকে । যারা বেঁচে আছেন তারাও দৈব চক্রে বেঁচে আছেন । এমন জঘন্য ঘটনা পৃথিবীর আর কোন দেশে ঘটেছে বলে ইতিহাস নেই । সেই দুর্নীতি হাত ধরে আমাদের আরও রাষ্ট্রপতি থেকে শুরু করে অনেক মানুষ মরেছেন, এখনও মরছেন । সেই থেকে আমাদের দুর্নীতি দিনে দিনে না কমে তা আরও বৃদ্ধি পেয়েছে ।
আগামীর ১৭ মার্চ ২০২০ এর এমন দিনে আওয়ামীলীগ, আওয়ামীলীগের সরকার বঙ্গ বন্ধুর চাওয়া সেই দুর্নীতিমুক্ত, ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত, সুখী, সুন্দর, সমৃদ্ধ বাংলাদেশের উপহার দিতে পারে । তার অনেকটাই ইতোমধ্যে পূর্ণ হয়েছে । আমরা বিশ্বে মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছি । আমরা বিশ্ব দরবারে মাথা তুলে দাঁড়িয়েছি । কেবল উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে দুর্নীতি । আওয়ামীলীগ, আওয়ামীলীগের সরকার ইচ্ছা করলে জাতিকে দুর্নীতিমুক্ত দেশ উপহার দিতে পারেন । তার জন্য দরকার দলের দুর্নীতিবাজদের শুদ্ধ করা । তারপর আমলাদের শুদ্ধ করতে পারলে দেশে দুর্নীতি থাকবে না বলে বিশ্বাস করি । আমরা অনেক কষ্ট করে কর পরিশোধ করছি তা দুর্নীতিবাজরা ভোগ করছে । আবার অনেকে কর ফাঁকি দিচ্ছি দুর্নীতিবাজদের সহায়তায় । এমন মহতি দিনে আওয়ামীলীগ, আওয়ামীলীগের সরকার কি এমন পদক্ষেপ নিতে পারে না ? নিশ্চয় পারবে বলে জনগণ বিশ্বাস করে । এমন পদক্ষেপে জনগণ সরকারের সাথে থাকবে ।
একজন সাধারণ নাগরিক হিসাবে বলতে পারি আমাদের চারিদিকে দুর্নীতি ছড়িয়ে পড়ার একটাই কারণ আমাদের রাজনীতিক আর আমলাদের দুর্নীতি । তারা শুদ্ধ হলে মানুষ প্রতিবাদ জানানোর সুযোগ পেত, পথে পথে ছোট ছোট দুর্নীতিবাজদের পেদিয়ে সোজা করে দিতে পারতো । কিন্তু পথে পথের ছোট ছোট দুর্নীতিবাজরা রাজনীতিক আর আমলাদের বলে বলীয়ান হয়ে আছে বলে মানুষ নীরবে সেই দুর্নীতি সহ্য করে চলেছে । এমন দুর্নীতিবাজ (চাদাবাজ, দখলদার, ঘুষখোর, সন্ত্রাসী, মজুতদার, মাদক ব্যবসায়ী) শুদ্ধ করার জন্য আগে প্রয়োজন রাজনীতিকের শুদ্ধ হওয়া । তাঁদের দায়িত্ব আমলাদের শুদ্ধ করা । এমন মহতী দিন থেকে এমন প্রত্যাশা রইল ।

Comments

comments

Close