শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
সর্বশেষ সংবাদ
চটগ্রাম বিভাগ, প্রচ্ছদ, বিশেষ প্রতিবেদন সোনালী মিডিয়া ফোরামের আয়োজনে`স্বপ্নের সন্দ্বীপ’ ও `হৃদয় জুড়ে সন্দ্বীপ’ গ্রন্থের মোড়ক উম্মোচন

সোনালী মিডিয়া ফোরামের আয়োজনে`স্বপ্নের সন্দ্বীপ’ ও `হৃদয় জুড়ে সন্দ্বীপ’ গ্রন্থের মোড়ক উম্মোচন


পোস্ট করেছেন: উপ সম্পাদক | প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ২৯, ২০২০ , ১০:২৬ পূর্বাহ্ণ | বিভাগ: চটগ্রাম বিভাগ,প্রচ্ছদ,বিশেষ প্রতিবেদন


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, বই পড়া মানুষের মনন বিকাশে ভূমিকা রাখে। যতই বই পড়বে, ততই জ্ঞানের পরিধি বৃদ্ধি পাবে। যে উৎসবে আয়োজনে বা উপহার হিসেবে বই উপহার একটি শ্রেষ্ঠ উপহার। বর্তমানে শিশু কিশোর ও যুব সমাজ বই পড়ার অভ্যাস ছেড়ে দিয়ে মাদকাশক্তির মত ফেইসবুকে আসক্ত হয়ে দিন দিন তাদের মস্তিষ্ক বিকৃত হয়ে সামাজিক অপরাধের দিকে ঝুঁকে পড়ছে। তাদেরকে রক্ষা করতে প্রবীন বয়সে লেখক ও কবি মাস্টার কে এম আজিজ উল্ল্যা সাহসী উদ্যোগ নিয়ে দুই দু’টি প্রকাশনা সত্যি প্রশংসার দাবি রাখে। তিনি তাঁর বক্তব্যে, সন্দ্বীপ ও সন্দ্বীপবাসীর গুনের নানা উল্লেখযোগ্য দিক তুলে ধরেন এবং তাঁর বক্তব্যে সন্দ্বীপের প্রতি গভীর মমত্ববোধের কথা বলেন।
 
অনুষ্ঠানের প্রধান আলোচক লেখক ও গবেষক রাজনীতিবিদ ড. মাসুম চৌধুরী বলেন, কবিতা সবাই লেখে কিন্তু সবাই কবি নয়, কেউ কেউ কবি হয়ে আজীবন লেখার জগতে তাদের মর্যাদার স্থান অর্জন করে রাখে। বৃদ্ধ বয়সে কে এম আজিজ উল্ল্যা তাঁর জন্ম ভূমি স্বপ্নের সন্দ্বীপ ও হৃদয় জুড়ে সন্দ্বীপ বই প্রকাশনার মাধ্যমে জন্মভূমির প্রতি যে ভালবাসা ফুটিয়ে তুলেছে তা অসাধারণ।
 
গত ২৮ ফেব্রুয়ারি চট্টগ্রাম নগরীর সুপ্রভাত স্টুডিও হলে বিকাল ৫টায় অনুষ্ঠিত উক্ত মোড়ক উম্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সোনালী মিডিয়া ফোরামের প্রতিষ্ঠাতা, সন্দ্বীপ দর্পণ ও সোনালী সন্দ্বীপের প্রতিষ্ঠাতা সম্পাদক শাহাদাৎ হোসেন আশরাফ।
 
সোনালী মিডিয়া ফোরাম চট্টগ্রামের সাধারণ সম্পাদক প্রকৌশলী শাহীন চৌধুরীর সঞ্চালনায় আয়োজিত স্বপ্নের সন্দ্বীপ ও হৃদয় জুড়ে সন্দ্বীপ গ্রন্থের মোড়ক উম্মোচন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সন্দ্বীপ দর্পণের সহ সম্পাদক মোবারক হোসেন ভূঁইয়া। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে অংশবিশেষ তেলোয়াত করেন ফোরামের সহ সভাপতি মাওলানা দেলোয়ার হোসেন।
 
লেখকের গ্রন্থের উপর আলোচনা করেন, ফতেহাবাদ কলেজের সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক আব্দুর রহিম, নাজির হাট কলেজের অধ্যাপক মোঃ মোস্তফা, সংগঠনের সিনিয়র সহ-সভাপতি মোসাদ্দেক আহমেদ, সন্দ্বীপ দর্পনের সাহিত্য সম্পাদক ও বাংলা সাহিত্য চর্চা ও বিকাশ কেন্দ্রের সাধারণ সম্পাদক এম এ হাশেম আকাশ, কবি ও লেখক মান্নান নাবিল, এডভোকেট আকবর মাহমুদ বাবর, লেখক এম রানা সন্দ্বীপ তন্ময়, সাংবাদিক সুমন চক্রবর্ত্তী, মানবাধিকার কর্মী পাশা সুজন, ন্যাশনাল ব্যাংকের কর্মকর্তা আবিদুর রহমান মান্না,
মোড়ক উম্মোচন অনুষ্ঠানে সজাগ সন্দ্বীপ সম্পাদক অধ্যাপক ফছিউল আলম, কবি বাদল রায় স্বাধীন, রোটারিয়ান কোহিনুর আক্তার, লায়ন মোঃ বাদল, ডা. আনোয়ার হোসেন, একুশের বাণী পত্রিকার হাটহাজারী প্রতিনিধি এরশাদ আলী, একুশের বাণীর সিনিয়র প্রতিবেদক মাহবুবুর রহমান, এ আই ইমরান, ব্যাংকার আব্দুল হাই, এডভোকেট মাহিদুল মাওলা মুকুট, এডভোকেট মোহাম্মদ মোস্তফা, সাংবাদিক আব্দুল হান্নান হীরা, মাহমুদ হায়দার জীবন, সোনালী মিডিয়া ফোরাম চট্টগ্রামের সাংগঠনিক সম্পাদক আব্দুল কাদের সহ সন্দ্বীপ ও চট্টগ্রামের অনেক সাংবাদিক, সাহিত্যিক ও সাহিত্যানুরাগীদের অনেকেই উপস্থিত ছিলেন।
 
 
অনুষ্ঠানে অনুভূতি প্রকাশ করতে গিয়ে ৮৩ বয়সের বয়োবৃদ্ধ লেখক, সাবেক শিক্ষক ও সোনালী মিডিযা ফোরাম চট্টগ্রামের সভাপতি (আজীবন) কে এম আজিজ উল্ল্যা তাঁর বক্তব্যে নিজের পরিবার-স্বজনসহ সোনালী মিডিয়া ফোরাম ও সন্দ্বীপ থেকে প্রকাশিত পত্রিকা-ম্যাগাজিন সম্পাদকবৃন্দ এবং পাঠকদের ধন্যবাদ জানিয়ে বলেন, আপনাদের ভালবাসার কারনেই আমি এখনো এই বয়সে লিখতে পারছি। তিনি এখনও লেখার সক্ষমতা রাখায় মহান আল্লাহর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে মৃত্যু পর্যন্ত তাকে লিখা অব্যাহত রাখতে মহান রবের সহযোগিতা কামনা করেন।
 
অনুষ্ঠানের শুরুতে লেখককে উত্তোরীয় পরিয়ে দেন মোড়ক উম্মোচন অনুষ্ঠানের প্রধান আলোচক অধ্যাপক ড. মাসুম চৌধুরী। অনুষ্ঠানকে স্মরণীয় করে রাখতে লেখকের পরিবারের সদস্য সহ অতিথিরা কেক কাটেন।

Comments

comments

Close