শনিবার, ৬ মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
সর্বশেষ সংবাদ
চটগ্রাম বিভাগ, প্রচ্ছদ, মতামত ক্ষুদ্র চিন্তা” দূরীভূত করুন বেশি করে উদার চিন্তা করুন : প্রকৌশলী শাহীন চৌধুরী (মানবাধিকার কর্মী)

ক্ষুদ্র চিন্তা” দূরীভূত করুন বেশি করে উদার চিন্তা করুন : প্রকৌশলী শাহীন চৌধুরী (মানবাধিকার কর্মী)


পোস্ট করেছেন: বার্তা | প্রকাশিত হয়েছে: এপ্রিল ১৫, ২০২০ , ৭:২৭ অপরাহ্ণ | বিভাগ: চটগ্রাম বিভাগ,প্রচ্ছদ,মতামত


এমন একটা অবস্থায় আছি, প্রাণী জগতের কোন প্রাণী আমাদের ক্ষতি করছে না । মানুষ মানুষেরই ক্ষতি করছি, মানুষ মানুষকে হত্যা করছে । প্রথম ও দ্বিতীয় বিশ্ব যুদ্ধ ১০ কোটি মানুষ মারা গেছে । দ্বিতীয় মহাযুদ্ধের পর ছোটখাটো যুদ্ধ জাতি গত দাঙ্গায়, রাজনৈতিক গন্ডগোল, সন্ত্রাসবাদীদের হাতে, আজ পর্যন্ত আরো দুই কোটি মানুষ মারা গেছে। মানুষই মানুষকে মেরেছে।
আজ বিশ্বব্যাপী কোরোনা যুদ্ধ তাও মানুষের কারণে ছড়াচ্ছে। মৃত্যুর মিছিলে দেশ ভারাক্রান্ত বিশ্বের প্রতিটি মানুষ আজ ক্ষুদ্র জীবাণু কোরনার ভয়ে চিন্তিত । নাগরিক জীবনে এক অস্থিরতা কাজ করছে । শেষ অবধি কি হবে জানিনা । আমি এটা বুঝতে পারছি । চীন ইউরোপ আমেরিকা যুক্তরাষ্ট্রের মতো উন্নতশীল দেশগুলো এখন ক্রমাগত চরম বিপর্যয় । এখন আমাদের কি করা উচিত?
আমাদের আত্ম সচেতনতা, করোন মুক্ত হতে সহায়তা করতে পারে । অপরকে সাহায্য হাত বাড়িয়ে দিন । যদি কেউ আপনার সাহায্য প্রার্থনা করে ।এগিয়ে যান, অন্যকে অন্যের মত চলতে দিন । হতাশায় ভুগবেন না । আমরা এশিয়ার লোক গুলো যৌথ পরিবার প্রথায় বিশ্বাসী ।
তাই একটু কষ্ট হলোও, সবাইকে সহযোগিতা করুন । মহামারীর পরবর্তী সময় আমাদেরকে কষ্ট দেবে । ব্যথা দেবে, এই সময় বৃহত্তর চিন্তা করুন ।বিশ্বের সব দেশ গুলোতে চরম দুঃসময় চলবে । ঠিক সেই সময় আত্মবিশ্বাস, ধৈর্য্য ও ধর্মীয় চিন্তাবোধ বুকে ধারণ করে এগিয়ে যাওয়ার প্রত্যয় নিয়ে, এখন থেকে উদার চিন্তা করুন । পারিপার্শ্বিক অবস্থা চিন্তা করে নিজেকে মানিয়ে চলুন । আর স্মরণ করুন…..
আজ মরি কি, কাল মরি
মরণের কি আছে কাল,
তৈরি থাকো সর্বকাল,
আজকে যাহা পারো করো
কালের আশা নাহি করো
কখন না কখন মরো।
ভবে গেছে ভবের বেলা
করিও না অবহেলা
এদিনটি ফুরালে আর
পাবে নাকো পুনর্বার………

Comments

comments

Close