শনিবার, ৬ মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
সর্বশেষ সংবাদ
অপরাধ, চটগ্রাম বিভাগ, প্রচ্ছদ পটিয়ায় পুকুরে বিষ প্রয়োগে ৮০ হাজার টাকার মাছ নিধন

পটিয়ায় পুকুরে বিষ প্রয়োগে ৮০ হাজার টাকার মাছ নিধন


পোস্ট করেছেন: বার্তা | প্রকাশিত হয়েছে: এপ্রিল ২৪, ২০২০ , ৯:০৭ পূর্বাহ্ণ | বিভাগ: অপরাধ,চটগ্রাম বিভাগ,প্রচ্ছদ


চট্টগ্রাম প্রতিনিধি ::

চট্টগ্রামের পটিয়া উপজেলার কোলাগাঁও ইউনিয়নে একটি পুকুরে দুর্বৃত্তরা বিষ প্রয়োগে করেছে। এ ঘটনায় প্রায় একদিনে এক মণ মাছ মরে ভেসে উঠেছে। পাশাপাশি বিষ প্রয়োগের ফলে পুকুরের ৮০ হাজার টাকার ক্ষতির আশঙ্কা করছেন মাছ চাষী।

বৃহস্পতিবার ভোরে উপজেলার লাখেরা গ্রামের ওয়েস্টার্ন মেরিন সংলগ্ন লাল পুলের পাশের পুকুরে এ ঘটনা ঘটে।

এলাকাবাসী সূত্র জানায়, লাখেরা গ্রামের আবু শামা (৫০) ইজারা নিয়ে প্রায় বড় আকারের চারটি পুকুরে ১৫ লাখ টাকা ব্যয়ে দীর্ঘদিন যাবৎ রুই, কাতলা, তেলাপিয়া, সিলভার কার্পসহ বিভিন্ন প্রজাতির মাছের চাষ করে আসছেন। এসব মৎস্য চাষ করে তিনি পরিবার পরিজন নিয়ে জীবিকা নির্বাহ করতেন। কিন্তু ভোররাতে কে বা কারা একটি পুকুরে বিষ প্রয়োগ করলে সকালে সব মাছ মরে ভেসে ওঠে। অথচ পুকুরের প্রায় মাছগুলো কিছুদিন পরেই তারা বিক্রি করত।

ভুক্তভোগী আবু শামা মুঠোফোনে প্রতিবেদক কে বলেন, আমি ধারণা করছি যারা আমাকে ও আমার পরিবারকে বিভিন্ন সময় হয়রানিমূলক মামলা দিয়ে শত্রুতা করছেন। মূলত: তারাই পুকুরে বিষ দিয়েছেন। আমি ধারণা করছি ছালামের ঈশারায় দারোয়ানকে দিয়ে পুকুরে বিষ দিয়েছেন। আমি তাৎক্ষনিক বিষয়টি পটিয়ার পুলিশকে জানিয়েছি। সকালে ওসি সাহেব আমাকে যেতে বলছেন। এ ঘটনায় আমি থানায় লিখিত অভিযোগ করব। ওদিকে, অভিযুক্ত ছালামের সাথে অনেক চেষ্টা করেও বক্তব্য পাওয়া যায়নি।

তবে কোলাগাঁও ইউনিয়নের চেয়ারম্যান আহমদ নুর জানান, লাখেরাতে দুর্বৃত্ত কতৃক পুকুরে বিষ প্রয়োগ করে মাছ নিধন করেছে বলে এখনো কেউ জানায়নি। পটিয়া থানার ওসি বোরহান উদ্দিন জানান, মাছ নিধনের ঘটনায় কোন লিখিত অভিযোগ পাওয়া যায়নি, পেলে আইনানুগ ব্যবস্থা নেবেন।

পটিয়া উপজেলা মৎস্য অফিস সূত্রে জানান, পুকুরের পানি পরীক্ষা করে পানিতে কি ধরনের সমস্যায় মাছ মারা গেছে সেটা জানতে হবে। তারপর পুকুরে বিষ প্রয়োগ করা হলে ভুক্তভোগীকে একটি প্রত্যায়নপত্র দেয়া হবে থানায় জিডি করার জন্য।

Comments

comments

Close