মঙ্গলবার, ২ মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
সর্বশেষ সংবাদ
প্রচ্ছদ, শিক্ষাঙ্গন করোনাযুদ্ধে লড়ছেন চবি প্রাণরসায়ন বিভাগের তিন শিক্ষার্থী

করোনাযুদ্ধে লড়ছেন চবি প্রাণরসায়ন বিভাগের তিন শিক্ষার্থী


পোস্ট করেছেন: বার্তা | প্রকাশিত হয়েছে: মে ১৮, ২০২০ , ৪:১৮ অপরাহ্ণ | বিভাগ: প্রচ্ছদ,শিক্ষাঙ্গন


জীবনের ঝুঁকি নিয়ে কোনোরকম প্রনোদনা ছাড়াই তারা প্রতিদিন বিআইটিআইডিতে মানুষের করোনা টেস্ট করছেন। করোনাযুদ্ধের এই তিন সৈনিক হলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী খালিদ জুহানি রাফি, চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাহবুবুল মাওলা এবং ফজলে রাব্বি আসাদ।

বিশ্বব্যাপি ছড়িয়ে যাওয়া মহামারি করোনা ভাইরাস (কোভিড ১৯) থেকে সুরক্ষার জন্য টেস্ট করানোর উপর জোর দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু বাংলাদেশে পর্যাপ্ত পরিমাণ করোনা টেস্ট ল্যাব এবং দক্ষ টেকনিশিয়ানের ঘাটতি থাকায় গণহারে করোনা সম্ভব হচ্ছিল না। ঠিক সেই সময়ে নিজেদের জীবনের মায়া ত্যাগ করে দেশ ও দেশের মানুষের স্বার্থে প্রাতিষ্ঠানিক শিক্ষাকে কাজে লাগাতে নেমে পড়েন তারা।

এই তিন শিক্ষার্থীর মধ্যে মাহবুবুল মাওলার বাড়ি চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলায়। বিশ্ববিদ্যালয় ছুটি ঘোষণা পরেও গ্রামে ফিরে না গিয়ে মানুষের জন্য কাজ করতে শহরে থেকে যান তিনি। মাহবুবুল মাওলা বলেন, বাবার কথায় অনুপ্রাণিত হয়ে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছি। দেশের জন্যই ঝুঁকি নিয়ে এই কাজ করা। আম্মুর প্রথমে একটু দ্বিমত থাকলেও এখন নিয়মিত খোঁজখবর নিচ্ছেন। এ রকম কাজের সুযোগ সবসময় আসে না। আগামী একশ বছরেও হয়ত না আসতে পারে। এক্ষেত্রে বিভাগের সভাপতি ড. আতিয়ার রহমানের স্যারের একটি ব্যবহারিক কোর্স আমাদের অনেক কাজে দিয়েছে।

আরেক শিক্ষার্থী ফজলে রাব্বি আসাদের মতে, বায়োকেমেস্টি পড়ে দেশের এমন দুঃসময়ে ঘরে বসে থাকলে নিজের বিবেকের কাছে ক্ষমা পেতাম না। তাই এ যুদ্ধে অংশগ্রহণ করেছি।

# নুর নবী রবিন, চবি 

Comments

comments

Close