শনিবার, ৬ মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
সর্বশেষ সংবাদ
চটগ্রাম বিভাগ, বিভাগীয় সংবাদ, সড়ক ও জনপদ চট্টগ্রাম নগরীর পিসি রোড সংস্কারের দাবিতে রাস্তায় নামলেন এলাকাবাসী

চট্টগ্রাম নগরীর পিসি রোড সংস্কারের দাবিতে রাস্তায় নামলেন এলাকাবাসী


পোস্ট করেছেন: বার্তা | প্রকাশিত হয়েছে: জুলাই ২৬, ২০২০ , ১০:৫৯ পূর্বাহ্ণ | বিভাগ: চটগ্রাম বিভাগ,বিভাগীয় সংবাদ,সড়ক ও জনপদ


চট্টগ্রাম নগরীর জনগুরুত্বপূর্ণ পিসি রোডের সংস্কারের দাবিতে এবার রাস্তায় নামলেন এলাকাবাসী। গতকাল সকালে এলাকার ক্ষতিগ্রস্ত ব্যাবসায়ী, ভুক্তভোগী জনসাধারণ ও এলাকাবাসীর উদ্যোগে আয়োজন করা হয় মানববন্ধন কর্মসূচির। এতে প্রধান অতিথির বক্তব্যে বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির মহাসচিব এইচ এম মুজিবুল হক শুক্কুর বলেছেন, পোর্ট কানেক্টিং (পিসি) সড়কটির সঙ্গে দেশের সমৃদ্ধির স্বর্ণদ্বার বন্দরের সংযোগ, কিন্তু বাস্তবতায় এটি বন্দরের সঙ্গে ‘ডিসকানেক্টিং’ রোডের মত অবস্থা। খানাখন্দে ভরা সড়কের বিভিন্ন অংশে বৃষ্টি হলেই জমে যায় পানি, ফলে বেগ পেতে হয় বন্দর থেকে পণ্য নিয়ে বের হওয়া কন্টেনারবাহী পরিবহণগুলোর। ঝুঁকি নিয়ে চলতে হচ্ছে বন্দর থেকে আসা পণ্যবাহী ও যাত্রীবাহী গাড়িগুলোকে, বছর যায় কিন্তু পিসি রোডের ভোগান্তি শেষ হয় না।
প্রসঙ্গত, জাপানের দাতা সংস্থা জাইকার অর্থায়ন এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) ‘সিটি গভর্নেন্স প্রকল্পের’ আওতায় ১০০ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নগরের নিমতলা বিশ্বরোড থেকে বড়পুল-নয়াবাজার হয়ে অলংকার-সাগরিকা পর্যন্ত প্রায় সাত কিলোমিটার পোর্ট কানেকটিং রোড সংস্কার প্রকল্পটি দুই পর্যায়ে ১০০ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পের আওতায় রাস্তার দু’পাশে আরসিসি ড্রেন ও ফুটপাত নির্মাণ, রাস্তার মাঝখানে মিডিয়ান নির্মাণ এবং এলইডি সড়ক বাতির ব্যবস্থা করা হবে। ছয়লেনে ১২০ ফুট প্রস্থের পোর্ট কানেকটিং রোডের দৈর্ঘ্য প্রায় সাত কিলোমিটার। চসিক মেয়র গত ২০১৭ সালের ২০ নভেম্বর কাজটি উদ্বোধন করেন। ২০১৯ সালের মে মাসে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু এ সময়ের মধ্যে কাজ শেষ করা হয়নি। কাজের মেয়াদকাল আবারো বাড়ানো হয়েছে।
মানববন্ধনে মুজিবুল হক শুক্কুর বলেন, ইতিমধ্যে পিসি রোডে লরী থেকে কন্টেনার ছিটকে পড়ে ও গাড়ি উল্টে গিয়ে অনেকবার বড় বড় দুর্ঘটনার শিকার হয়েছে এলাকাবাসী। দীর্ঘদিন পর সড়ক উন্নয়ন কাজ শুরু হলেও নানা ঘাত প্রতিঘাতে সংস্কার কাজ বিলম্ব হতে থাকে। আমরা জানতে পারি যে, চসিক উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করলেও প্রকল্পের ঠিকাদার প্রতিষ্ঠানের অবহেলা আর কাজের ধীরগতির কারণে শেষ হয় না পিসি রোডের কাজ, চলমান এ কাজ শেষ না হওয়ায় নগরবাসী ও পরিবহন যাতায়াতে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে। এ জন ভোগান্তি নিরসনে অনতিবিল্বে পিসি রোড সংস্কার কাজ শেষ করার জন্য তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানান।
মানববন্ধন কর্মসুচি বাস্তবায়ন কমিটির আহবায়ক মুক্তা খান’র সভাপতিত্বে ও বাস্তবায়ন কমিটির সচিব মোহাম্মদ শাহজাহানের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির ভাইস চেয়ারম্যান অধ্যপিকা লায়লা ইব্রাহিম বানু, যুগ্ম-মহাসচিব ইঞ্জিনিয়ার মোহাম্মদ ইব্রাহিম, ২৪নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী মোহাম্মদ রাকিবুল আমিন, রিমন মুহুরী, ব্যাংকার মোহাম্মদ মাহফুজ উদ্দীন, নতুন বাজার পিসি রোড ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি নাছিম হায়দার, সবুজবাদ সমাজ কল্যাণ পরিষদ সেক্রেটারি আলী আক্কাস, জহুর আলম রানা, রাশেদুল ইসলাম, নতুনবাজার ব্যবসায়ী কল্যাণ সমিতির আহবায়ক আব্দুল লতিফ, আব্দুর রহিম, নতুনবাজার সমাজ কল্যাণ পরিষদের সর্দার ফোরকান সোহেল, হারুনুর রশিদ, আবু রাশেদ, পারভেজ, আলতাফ, ব্যবসায়ী মোহাম্মদ মুছা, ইদ্রিছ হোসেন কুতুবী, সামশুল আলম, রফিকুল ইসলাম, মাসুদ রানা, আব্দুল আল মামুন, মোহাম্মদ ইরফান, কাজী আনোয়ার, কাজী মোহাম্মদ মুরশেদ, মহিদুল মওলা, কামাল হোসেন, আওলাদ, পলাশ, মনির, দিপু, মাহবুব আলম, মাসুদ, সজিব, শহিদ, রুবেল, আবুল কালাম বাবলু, আরশাদ বাবুল, শফিকুর রহমান, মোহাম্মদ মুহসিন, নাজমুল আলম, মোহাম্মদ বখতিয়ার, টিপু, বেলাল তানভীর ও ইয়াছিন আরাফাত প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

Comments

comments

Close