শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
সর্বশেষ সংবাদ
প্রচ্ছদ, প্রবাস কানাডায় “বাংলাদেশ ইউর ডেসটিনেশন ফর ইনভেস্টমেন্ট এন্ড ট্রেড” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

কানাডায় “বাংলাদেশ ইউর ডেসটিনেশন ফর ইনভেস্টমেন্ট এন্ড ট্রেড” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত


পোস্ট করেছেন: উপ সম্পাদক | প্রকাশিত হয়েছে: অক্টোবর ১, ২০২০ , ২:০১ অপরাহ্ণ | বিভাগ: প্রচ্ছদ,প্রবাস


“বাংলাদেশ ইউর ডেসটিনেশন ফর ইনভেস্টমেন্ট এন্ড ট্রেড” শীর্ষক সেমিনারে পিয়ারলেস ট্রেনিং ইনষ্টিটিউট-কানাডার এক বিশাল সম্ভাবনার দ্বার উন্মোচন
—————————————————————————————

কানাডাস্থ বাংলাদেশ হাইকমিশন ও কানাডার শীর্ষস্হানীয় খাদ্য নিরাপত্তা বিষয়ক গবেষনা ইনষ্টিটিউট Global Institute for Food Security (GIFS) of University of Saskatchewan ও খাদ্য সরবরাহ বোর্ড Ag-West Bio সংগঠনের সম্মিলিত উদ্দোগে “বাংলাদেশ ইউর ডেসটিনেশন ফর ইনভেষ্টমেন্ট এন্ড ট্রেড” বিষয়ক এক শীর্ষ সম্মেলন সাস্কাটুন ইনেভেশন সেন্টার, সাচকাচুয়ানে গত ২৯ সেপ্টেম্বর ২০২০-এ অনুষ্ঠিত হয়।
বাংলাদেশের আর্থ সামাজিক অবস্খা এবং বহুমুখী বানিজ্যের সমুহ সম্ভাবনার উপর একটি প্রামান্যচিত্র প্রদর্শনীর মাধ্যমে সেমিনারটির উদ্বোধন করেন কানাডাস্থ বাংলাদেশী হাইকমিশনার মান্যবর মিজানুর রহমান যেখানে তিনি বাংলাদেশের গৌরবোজ্জল ইতিহাস, কানাডার উদার সহায়তাসহ অবিচ্ছেদ্য ও সৌহার্দপূর্ণ সম্পর্কের ভুয়ষী প্রশংসা করেন এবং দ্বিপাক্ষিক বানিজ্যের অপার কথা তুলে ধরেন।
সেমিনারটি সার্বিক সঞ্চালনায় GIFS এর চিফ অপারেটিং অফিসার Steve S. Visscher এর আহবানে পরবর্তী প্যানেলিষ্ট সাসকাটুন সিটি মেয়র Charlie Clark, সাসকাটুন এমপি Mr. Brad Redecopp বোর্ড চেয়ার GIFS and Ex. Deputy Minister to the Premier of Saskatchewan and Cabinet Secretary Ms. Allana Koch, Professor of University of Saskatchewan Professor Dr. Peter Phillips এবং keynote speaker Dr. Steve Webb- CEO GIFS, Ag-West Bio CEO Dr. Karen Churchill ও ড: হাসান সহ আরো অনেক কানাডিয়ান প্রফেশনাল এবং বাংলাদেশ হাইকমিশনের ফরেন এফেয়ার্স মিনিষ্চার মিয়া মোহাম্মদ ময়নুল কবির ও বানিজ্য কাউন্সিলর মি: শাকিল মাহমুদসহ বাংলাদেশস্থ প্রধানমন্ত্রীর কার্যালয়ের Executive Chairman BEZA Mr. Paban Chowdhury, BIDA Executive Chairman Mr. Sirajul Islam, Dr. SM Bokhtiar- Chairman BARC Dr. Selim Raihan- Economist and Professor Dhaka University সহ আরো অনেকে তাঁদের মূল্যবান পর্যালাচনা তুলে ধরে এ দ্বিপাক্ষিক সম্পর্ক কে আরো এগিয়ে নেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। এবং সাসকাটুন মেয়র Mr. Charlie Clark এর Saskatchewan University তে শহীদ মিনার তৈরীর পরিকল্পনার ভূয়সী প্রশংসা করেন
বাংলাদেশ কানাডার এ যৌথ আয়োজনে আমন্ত্রিতদের মধ্যে একমাত্র ব্যক্তিগত ব্যবসায়িক প্রতিষ্ঠান পিয়ারলেস ট্রেনিং ইন্ষটিটিউট এর মালিক ক্যালগেরী থেকে আগত ডা: গুলশান আক্তার ও ইঞ্জিনিয়ার জাহিদুল আলম ও এ সেমিনারে সক্রিয় ভুমিকা রাখেন।
সেমিনারে ডা: গুলশান আক্তার এর উত্থাপিত বাংলাদেশ থেকে হিউম্যান ক্যাপিটাল আমদানী ও বাংলাদেশে নিরাপদ খাদ্য রফ্তানী বিষয়ক প্রশ্ন ও প্রস্তাবনা বিপুল গ্রহনযোগ্যতা পায় এবং আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিনত হয়, ফলশ্রুতি হিসেবে বাংলাদেশ ও কানাডার সকল ডেলিগেটলদের কাছে সহযোগীতার আশ্বাস লাভ করে ডা: গুলশান আক্তার দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার দৃঢ প্রত্যয় ব্যক্ত করেন।
বহুল আলোচিত এবং অত্যন্ত সাফল্যমন্ডিত এ সেমিনার শেষে সকল অতিথি এক মনোজ্ঞ মধ্যাহ্ন ভোজে অংশগ্রহন শেষে মান্যবর মিজানুর রহমান বিশিষ্ট প্যানেলিষ্ট ও ডা: গুলশান আক্তারকে স্মৃতিচিহ্ন স্বরুপ জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃত খোদাইকৃত কফি মগ ও GIFS Chairman Ms. Allana Koch কে বঙ্গবন্ধুর জীবন চরিত উপহার প্রদানের মাধ্যমে সেমিনারটির পরিসমাপ্তি ঘোষনা করেন।

Comments

comments

Close