শনিবার, ৬ মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
সর্বশেষ সংবাদ
কৃষি, খুলনা বিভাগ, প্রচ্ছদ চুয়াডাঙ্গাতে ভুট্রা চাষে ফল আর্মিওয়াম এর জৈব দমন ব্যবস্থাপনার উপর এগ্রো ডিলার প্রশিক্ষণ

চুয়াডাঙ্গাতে ভুট্রা চাষে ফল আর্মিওয়াম এর জৈব দমন ব্যবস্থাপনার উপর এগ্রো ডিলার প্রশিক্ষণ


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ৭, ২০২০ , ১:০৫ পূর্বাহ্ণ | বিভাগ: কৃষি,খুলনা বিভাগ,প্রচ্ছদ


ষ্টাফ রিপোর্টারঃ

ভুট্রা বাংলাদেশের ২য় প্রধান দানাজাতীয় অর্থকরী ফসল। উচ্চ ফলন, লাভজনক, উন্নত পুষ্টিমান ও বহুবিধ ব্যবহারের কারনে বাংলাদেশের ভুট্রার আবাদ দিন দিন বেড়ে চলছে। ২০১৮-১৯ সালে ভুট্রা চাষের আওতায় জমির পরিমান ৫ লাখ ৭ হাজার হেক্টরের মত এবং উৎপাদন প্রায় ৪৭ লাখ মেট্রিক টন। ২০১৮ সালের নভেম্বর মাসে বাংলাদেশে সর্বপ্রথম ভুট্রা ফসলে ফল আর্মিওয়াম পোকাটির উপস্থিতি রেকর্ড করা হয়।

বাংলাদেশে সর্বোচ্চ চাষকৃত সম্ভাবনাময় ও লাভজনক এ ফসলে ফল আর্মিওয়াম উপস্থিতি অত্যান্ত উদ্বেগজনক। উচ্চ প্রজনন হার ও তীব্র বিস্তার ক্ষমতার জন্য পোকাটি ভুট্রা উৎপাদনকারী এলাকাসমূহে ছড়িয়ে পড়েছে। ভুট্রা ছাড়াও তুলা, সরগম, ইক্ষু, মিলেট, সবজী জাতীয় ফসলসহ প্রায় ৮০টি বিভিন্ন ফসলে পোকাটি আক্রমন করতে পারে।বাংলাদেশে এগ্রো ডিলারগণ বালাইনাশক বিক্রয়ের পাশাপাশি কৃষকদেরকে বিভিন্ন তথ্য প্রদান করে। এ বিধ্বংসী পোকা হতে ফসল রক্ষার জন্য এদের চিহ্নিতকরণ, ক্ষতির ধরণ, জীবন চক্র ও ব্যবস্থাপনা সম্পর্কে এগ্রো ডিলারদের জ্ঞান লাভ করা অত্যান্ত জুরুরী।

এই লক্ষ্যে অদ্য ৬ ডিসেম্বর ২০২০ইং রোজ রবিবার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দামুড়হুদা উপজেলার, উপজেলা কৃষি কর্মকর্তা এর প্রশিক্ষণ কক্ষে ভুট্রা চাষে ফল আর্মিওয়াম এর জৈব ব্যবস্থাপনার উপর দামুড়হুদা উপজেলার ২৫ জন এগ্রো ডিলারদের প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণ কোর্সটিতে স্বাগত বক্তব্য রাখেন কৃষিবিদ আলী হাসান, উপ-পরিচালক, ডিএই, চুয়াডাঙ্গা।

এই প্রশিক্ষণ কোর্সে প্রশিক্ষণ প্রদান করেন, কৃষিবিদ মোঃ মনিরুজ্জামান, উপজেলা কৃষি অফিসার, ডিএই, দামুড়হুদা, চুয়াডাঙ্গা এবং ড. হারুন-আর-রশীদ, কনস্যালটেন্ট, কেবি, ইউকে।সার্বিক ব্যবস্থাপনায় বিশেষ ভাবে দায়িত্ব পালন করেন মোঃ মোস্তফা কামাল, কনস্যালটেন্ট, আস। প্রশিক্ষণ কোর্সে আরো অবদান রাখেন পঙ্কজ কুমার সরকার, এরিয়া ইনচার্জ, ইস্পাহানি এগ্রো লিমিটেড, চুয়াডাঙ্গা এবং মোঃ মিরাজুল ইসলাম, আইটি, আস। প্রশিক্ষণ কোর্সটি চুয়াডাঙ্গা জেলায় চারটি উপজেলায় আটটি প্রশিক্ষণ ব্যাচে ৬-১৫ ডিসেম্বর ২০২০ সময়কালে মোট ২০০ জন এগ্রো ডিলারদের ফল আর্মিওয়াম এর উপর প্রশিক্ষিত করা হবে।

Comments

comments

Close