শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ
সর্বশেষ সংবাদ
কৃষি, খুলনা বিভাগ, প্রচ্ছদ কেশবপুরে জিংক ধানের উপর এসএএও দের সক্ষমতা বৃদ্ধি প্রশিক্ষণ

কেশবপুরে জিংক ধানের উপর এসএএও দের সক্ষমতা বৃদ্ধি প্রশিক্ষণ


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ২৫, ২০২০ , ৩:৪২ অপরাহ্ণ | বিভাগ: কৃষি,খুলনা বিভাগ,প্রচ্ছদ


 ষ্টাফ রিপোর্টারঃ

 

এগ্রিকালচারাল এডভাইজরী সোসাইটি (আস) ও হারভেষ্টপ্লাস বাংলাদেশ এর যৌথ উদ্যোগে অদ্য ২৪ ডিসেম্বর ২০২০ রোজ বৃহস্পতিবার যশোর জেলার কেশবপুর উপজেলার, উপজেলা কৃষি অফিস কনফারেন্স রুমে জিংক ধানের সম্প্রসারণের জন্য এসএএও দের সক্ষমতা বৃদ্ধির উপর প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

 

উক্ত প্রশিক্ষণের কেশবপুর উপজেলর বিভিন্ন ব্লকের মোট ২৯ জন উপ-সহকারী কৃষি অফিসার (এসএএও) অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ কোর্সেটি উদ্বোধন করেন, কেশবপুর উপজেলার, উপজেলা কৃষি অফিসার, কৃষিবিদ মহাদেব চন্দ্র সানা।

প্রশিক্ষণ কোর্সেটিতে প্রশিক্ষণ প্রদান করেন, কৃষিবিদ মোঃ মনির হোসেন, কৃষি সম্প্রসারণ অফিসার, ডিএই, কেশবপুর, যশোর এবং কৃষিবিদ ইমরান বিন ইসলাম, কৃষি সম্প্রসারণ অফিসার, ডিএই, কেশবপুর, যশোর। প্রশিক্ষণ কোর্সেটি ঢাকা থেকে ভার্চুয়াল এর মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করেন, কৃষিবিদ মোঃ সাইফুল ইসলাম, এআরডিও, হারভেষ্টপ্লাস-বাংলাদেশ।

প্রশিক্ষণ কোর্সে প্রশিক্ষকগণ জিংক ধান সম্প্রসারণ ও বাজারজাতকরণ এবং ভোক্তা পর্যায়ে জিংক চাউল পৌছানোর উপর বিভিন্ন ভাবে দিক নির্দেশনা প্রদান করেন।জিংকের উপকারীতা সম্পর্কে বলেন, জিংক মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা, বৃদ্ধিমত্তা বিকাশ সহ নানাবিধ শারীরবৃত্ত্বীয় প্রক্রিয়ার জন্য অতি প্রয়োজনীয়।

জিংক বিভিন্ন সংক্রামক ব্যাধি যেমন, ডায়রিয়া নিউমোনিয়া, ম্যালেরিয়ায় আক্রান্ত হওয়ার ঝুকি কমাতে সাহায্যে করে।সুতরাং জিংক ঘাটতিজনিত অপুষ্টি দূরীকরণ জিংক জাতের ধান চাষ সম্প্রসারনের মাধ্যমেই সম্ভব।প্রশিক্ষণ কোর্সে জিংক ধানের বিভিন্ন জাতের উপর প্রশিক্ষন দেন প্রশিক্ষকগণ। প্রশিক্ষনে সার্বিক ভাবে সহযোগিতা করেন, মোঃ সাইফুল ইসলাম ও সুব্রত কুমার ঘোষ, এরিয়া কোর্ডিনেটর, আস।

Comments

comments

Close